নুরজাহানের পাশে দাঁড়াল ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুন ২০২২, ১৯:৫০ | প্রকাশিত : ১৯ জুন ২০২২, ১৮:৪৫

চাঁদপুর সদরের ১০ নম্বর ব্রিজের নিচে প্রায় ৭০ বছর ধরে বসবাসকরে ১০০ বেদে পরিবার। সেখানেই নৌকায় বসবাস করা ১২ বছর বয়সী বেদে কন্যাটির নাম নুরজাহান। ওর বয়স যখন ৪ মাস তখন ঘুমন্ত অবস্থায় নৌকার ছাউনিতে লাগানো কপি'র আগুনে পলিথিন পুড়ে পায়ে পড়ে। এরপর পরিবারের গাফিলতি আর চিকিৎসার অভাবে মেয়েটি পা নিয়ে বেকায়দায় পড়ে যায়। সবাই ‘ল্যাংড়ি’ নামেই ডাকতে শুরু করে।

মেয়েটির নানা জানিয়েছেন, আগুনে পোড়ার পর তার বাবা মা ও তাকে ছেড়ে অন্য একজন নারীকে বিয়ে করে সংবার পাতেন। তাতে পরিবারের মধ্যে ভাঙন ধরে। এক পর্যায়ের মেয়েটির নানা তার মাকেও অন্যত্রে বিয়ে দিয়ে দেন। এমন পরিস্থিতিতে নানা ও দাদার তত্ত্বাবধানে বড় হতে থাকে নুরজাহান। সেই সাথে বড় হতে থাকে দূর্ভাগ্য।

সম্প্রতি নূরজাহানের দিকে চোখ পড়ে চাঁদপুরের স্থানীয় সাংবাদিক রিয়াজ শাওনের। ফোরামের সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক মিজান মালিকের নেতৃত্বে মেয়েটিকে চিকিৎসা করানোর জন্য অনুরোধ জানান তিনি। এরপরই বদলে যেতে থাকে গল্প।

ফোরামের সদস্য সাঈদ আল হাসান শিমুল মেয়েটির দুর্দশার কথা সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার পলাশকে জানান। এরপরই ফোরামের মিটিংয়ে আলোচনা করে মেয়েটিকে চিকিৎসা করানোর বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়। ফোরামের সদস্য শাহনাজ শারমিন মেয়েটির ছবি শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেনের কাছে পাঠান। ওই ছবি দেখে চিকিৎসক সামন্ত লাল আশ্বাস দেন মেয়েটির চিকিৎসা করালে হয়ত সে স্বাভাবিক জীবন ফিরে পেতে পারে। এমন আশ্বাস পাওয়ায় ফোরামের জনকল্যাণ সম্পাদক শামসুজ্জামান নাঈম মেয়েটির চিকিৎসার ব্যবস্থার জন্য দায়িত্ব পালনে লেগে পড়েন। তিনি মেয়েটিকে ডা. সামন্ত লাল সেনের কাছে নিয়ে যান। এরপরই অসহায় মেয়েটিকে বিশেষ ব্যবস্থায় হাসপাতালে ভর্তি রাখা হয়। রবিবার দুপুরে মেয়েটির চিকিৎসার খোঁজখবর নিতে ফোরামের সাধারণ সম্পাদকের নেতৃত্বে হাসপাতালে চলে যান প্রচার ও প্রকাশনা সম্পাদক কাজী ফয়সাল এবং কার্যনির্বাহী সদস্য নূরুন্নবী চৌধুরী হাসিব।

এ বিষয়ে ফোরামের সভাপতি মিজান মালিক বলেন, কেবল অসহায় বেদে কন্যা নূরজাহান নয়, বিপদে পড়া চাঁদপুরের সকল শ্রেণীর মানুষের পাশে আমার সবসময়ই আছি এবং থাকবো। মহামারি করোনাভাইরাসের প্রকোপ চলাকালে যখন দেশে অক্সিজেন সিলিন্ডারের সংকট চলছিল, ঠিক তখনই আমাদের ফোরাম চাঁদপুরের বিভিন্ন এলাকায় অক্সিজেন সিলিন্ডার দিয়ে সহায়তা করেছে। এই ফোরাম কোন অন্যায়ের কাছে মাথা নত করে না। চাঁদপুরের দুর্নীতিবাজ, ভূমিদস্যু, জলদস্যু, জুলুমবাজ, অন্যায়কারীদের বিরুদ্ধে আমরা আছি। এর জ্বলন্ত একটি উদাহরণ চাঁদপুরের নদীতে অবৈধভাবে বালু উত্তোলনকারী চক্রের বিরুদ্ধে এই ফোরাম থেকেই সর্বপ্রথম বলিষ্ঠকণ্ঠে আওয়াজ তোলার বিষয়টি। যার সুফল এখন চাঁদপুরবাসী ভোগ করছে। এই ফোরাম সর্বদা বিপদগ্রস্থ ও অসহায় মানুষে পাশে রয়েছে এবং থাকবে।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসকরা জানিয়েছেন, মেয়েটির চিকিৎসার জন্য অর্থ আর দোয়া এখন কেবল এই দু’টি জিনিসই দরকার। চিকিৎসা পদ্ধতির কারণে প্রায় দু’মাস লাগতে পারে বলে জানিয়েছেন চিকিৎসক। সে যেহেতু মেয়ে তার কাছে এটেনডেন্ট হিসেবে একজন মেয়ে দরকার। কিন্তু ওদের কোনো মহিলা নেই। সে ব্যবস্থার চেষ্টা চলছে। অন্যদিকে পরীক্ষা-নিরীক্ষাসহ নানাবিধ কাজে টাকা লাগছে।

নুরজাহান জানান, পা ভালো হলে সাঁতরিয়ে ডাকাতিয়া নদী পাড়ি দিতে চায় সে।

(ঢাকাটাইমস/১৯জুন/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ডিআরইউ নেতাদের শ্রদ্ধা

ডিআরইউর সঙ্গে ইনসাফ বারাকাহ হাসপাতালের স্বাস্থ্যসেবা চুক্তি

সাংবাদিক গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ, জানুন তাকে নিয়ে

বগুড়ায় সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেক হস্তান্তর

বন্ডিং অব জার্নালিস্টসের উদ্যোগে সাংবাদিক সন্তানদের মেধা-বৃত্তি

কামরাঙ্গীরচরে সাংবাদিকের ওপর হামলায় এসআই বরখাস্ত, আটক ২

এনটিভি অনলাইনের সাংবাদিক নোমানকে হুমকি, থানায় জিডি

জ্বালানির দাম নিয়ে তথ্য বিকৃতি করছেন তথ্যমন্ত্রী: নজরুল

ঢাকাটাইমসের সাংবাদিক মুজাহিদের ওপর হামলা, বোয়ালমারী প্রেসক্লাবের প্রতিবাদ সভা

আলফাডাঙ্গায় সাংবাদিক মারধরের মূল আসামি জাপান মোল্লা ঢাকায় গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :