তারেকের বন্ধু মামুনের বিরুদ্ধে দুদকের মামলা, আছেন সাবেক ব্যাংক এমডি-জিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২২, ১৬:৪৮

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠ বন্ধু ও ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিন আল মামুনসহ ২১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। মামলার আসামিদের মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব সোনালী ব্যাংকের সাবেক এমডি, জিএম ও ডিজিএমও রয়েছেন।

বুধবার দুদক সমন্বিত কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন সংস্থার উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত। এর আগে মঙ্গলবার এ মামলার অনুমোদন দেয় দুদক।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে রাষ্ট্রায়ত্ত্ব সোনালী ব্যাংকের সাড়ে ৩২ কোটির বেশি টাকা আত্মসাৎ করেছেন। অনুসন্ধানে বিষয়টি প্রমাণিত হওয়ার তাদের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয়া হয়। আজ তাদের বিরুদ্ধে মামলা দায়ের হবে।

এ ব্যাপারে কমিশনের সচিব মাহবুব হোসেন বলেন, ২০০৪ সালের ৪ নভেম্বর মেসার্স ওয়ান স্পিনিং মিলস লিমিটেড মালিকপক্ষ ও সোনালী ব্যাংকের প্রধান কার্যালয় ও স্থানীয় কার্যালয়ের কর্মকর্তারা পরস্পর যোগসাজশে জামানত ছাড়াই ঋণপত্ৰ খুলে, ঋণপত্রের শর্ত না মেনে এলটিআর সৃষ্টি করে ৩২ কেটি ৬৭ লাখ ৯৪ হাজার ৬১২টাকার মেশিনারিজ আমদানি করেন। কিন্তু পরে ব্যাংকের টাকা পরিশোধ না করে তা আত্মসাৎ করেন।

তিনি বলেন, অর্থ আত্মসাতের মাধ্যমে সোনালী ব্যাংক তথা সরকারের ক্ষতি সাধন করার অভিযোগে তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তাদের বিরুদ্ধে এ মামলার অনুমোদন দেওয়া হয়।

মামলার আসামিরা হলেন- ওয়ান স্পিনিং মিলস লিমিটেডের চেয়ারম্যান মো. হারুন অর রশীদ, ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আল মামুন, পরিচালক মো. নাসির উদ্দিন মিয়া, এ এইচ এম জাহাঙ্গীর ওরফে আবু হাসান মোহাম্মদ জাহাঙ্গীর, পরিচালক রাজিব সিরাজ ও ওরিয়ন মাশরুম লিমিটেডের পরিচালক জি আর চৌধুরী ওরফে গোলাম রব্বানী চৌধুরী।

অর্থ আত্মসাতের ঘটনায় সোনালী ব্যাংক কর্মকর্তাদের মধ্যে জড়িত রয়েছেন- ব্যাংকটির প্রধান কার্যালয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুহম্মদ তাহমিলুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিজিএম) মো. আমানুল্লাহ, সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয়য়ের সাবেক মহাব্যবস্থাপক (জিএম) মো. মিজানুর রহমান ও সাবেক মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান। সোনালী ব্যাংকের শিল্প ঋণ বিভাগের (স্থানীয় কার্যালয়) সাবেক উপ-মহাব্যবস্থাপক খন্দকার মোশারফ আলী ও সাবেক উপ-মহাব্যবস্থাপক (স্থানীয় কার্যালয়) মো. কামরুল ইসলাম।

এছাড়াও বৈদেশিক বিনিময় বিভাগের সাবেক উপ-মহাব্যবস্থাপক আবু জাফর মো. সালেহ, সাবেক সহকারী মহাব্যবস্থাপক মো. আলী আরশাদ, বৈদেশিক বিনিময় বিভাগের সাবেক সহকারী মহাব্যবস্থাপক মো. আবু মুসা ও আব্দুল গফুর ভুঁইয়া, সোনালী ব্যাংকের (স্থানীয় কার্যালয়) সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসা মো. আতিকুর রহমান ও এস.এম.এম আওলাদ হোসেন, বৈদেশিক বিনিময় বিভাগের সাবেক সহকারী প্রিন্সিপাল অফিসার মো. আব্দুর রাজ্জাক, বৈদেশিক বিনিময় বিভাগের সাবেক সিনিয়র সহকারী প্রিন্সিপাল অফিসার ওয়াহিদ উদ্দিন আহম্মদ ও বৈদেশিক বিনিময় বিভাগের সাবেক সিনিয়র অফিসার (এফ.এ) মো. শাহ আলমকে এই মামলায় আসামি করা হয়।

তারেক রহমানের বন্ধু ও ব্যবসায়িক অংশীদার গিয়াস উদ্দিন আল মামুন জরুরি অবস্থার মধ্যে ২০০৭ সালের ৩১ জানুয়ারি গ্রেপ্তার হন। তখন থেকেই তিনি কারাগারে আছেন। তবে মায়ের মৃত্যুর পর ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর চার ঘণ্টার জন্য প্যারোলে মুক্ত হয়েছিলেন।

চাঁদাবাজি, দুর্নীতি, অর্থপাচার, কর ফাঁকিসহ বিভিন্ন অভিযোগে আরও অন্তত ২০টি মামলা রয়েছে মামুনের বিরুদ্ধে। এর মধ্যে ঘুষ হিসেবে আদায়ের পর ২০ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে এক মামলায় ২০১৯ সালের ২৪ এপ্রিল ঢাকার বিশেষ জজ আদালত-৩ মামুনকে সাত বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে তাকে ১২ কোটি টাকা জরিমানা করেন আদালত।

(ঢাকাটাইমস/২১জুন/এসআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

সোনালী লাইফের বহিষ্কৃত সিইও মীর রাশেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কোস্ট গার্ডের অভিযানে ৪৫ হাজার পিস ইয়াবা উদ্ধার

চাকরির পরীক্ষার আগেই মিলত উত্তর, চুক্তি ১২-১৪ লাখ টাকায়: ডিবি

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

এই বিভাগের সব খবর

শিরোনাম :