পদ্মা সেতু বাংলাদেশের আন্তর্জাতিক ব্র্যান্ডিং: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২২, ১৮:৪৮

পদ্মা সেতু বাংলাদেশের জন্য একটি আন্তর্জাতিক ব্র্যান্ডিং বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, অনেক ষড়যন্ত্রের মধ্যে সাহসী সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন করেছেন।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ কমিটি আয়োজিত ‘জাতীয় অর্থনীতিতে পদ্মা সেতুর গুরুত্ব’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রের মধ্যেই প্রধানমন্ত্রী সাহসী সিদ্ধান্ত নিয়েছিলেন। আমি তখন তার সঙ্গে ছিলাম। ষড়যন্ত্র যেটা হয়েছে এটা সত্য। এটা খুবই গভীর মূলের ষড়যন্ত্র ছিল। এটা এমন ছিল না যে কেউ কাউকে শিক্ষা দেওয়ার জন্য এমন করেছে। ষড়যন্ত্র ছিল বাংলাদেশে যেন এত বড় অবকাঠামো না হয়। কারণ বিশ্ব ব্যাংকের অভিযোগ ছিল সেটি খুবই ভিত্তিহীন।

তিনি বলেন, সেতুর কাজ শুরু হয়নি, কনস্ট্রাকশন শুরু হয়নি, তারা বলছে কনসালটেন্সিতে দুর্নীতি হয়েছে। যেটা নিয়োগ করা হয়নি, সেটা করার আগেই দুর্নীতি করার নাকি ইচ্ছা ছিল। দুর্নীতি হয়েছে-সেটাও তাদের অভিযোগ ছিল না। দুর্নীতি করার ইচ্ছা ছিল ওই ভিত্তিতে তারা অর্থায়ন বন্ধ করে। তাতে বুঝা যাচ্ছে, এই ব্রিজ যেন বাংলাদেশ না করতে পারে সেটাই ছিল মূল উদ্দেশ্য।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, কানাডার আদালতে প্রমাণিত হলো যে কোনো দুর্নীতি হয়নি। সেই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাহস করে বললেন, তাদের টাকার দরকার নেই, আমরা নিজের টাকায় করব। তখন সরকারের অনেকেই বিশ্ব ব্যাংকের সঙ্গে ঝামেলা না করার জন্য বলেছিল। তারা বলেছিলেন, তাদের সঙ্গে আমাদের সম্পর্ক রাখা উচিত।

তিনি আরও বলেন, আমাদের মধ্যেই কয়জন ছিল যে নিজের টাকায় সেতু করতে বাধা দিয়েছিলাম। প্রধানমন্ত্রী তখন বলেছিলেন, যে বিশ্বব্যাংক টাকা দেবে না, তোমরা চেষ্টা করছো করো, কিন্তু আমি বলে দিচ্ছি বিশ্ব ব্যাংক টাকা দেবে না। ঠিকই দিলো না। প্রধানমন্ত্রী তখন বললেন, আমাকে খামোখা ছয় মাস পেছালে। আমি তো আগেই এটা করতে পারতাম। নিজের টাকায় পদ্মা সেতু করা নিয়েও সুশীল সমাজ অনেক সমালোচনা করেছে।

বিএনপি পদ্মা সেতু নিয়ে বিএনপির নানান বক্তব্যের সমালোচনা করে সালমান এফ রহমান বলেন, তারা আগে বলেছে ব্রিজ ভেঙে যাবে, পড়ে যাবে, এটা কনস্ট্রাকশন করা যাবে না। যখন কনস্ট্রাকশন হয়ে গেল তখন তারা ক্রেডিট নিতে চাইলো যে এটার ভিত্তিপ্রস্তর তারা করেছে। কিছুদিন আগে তাদের আমলের যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা বিবৃতি দিলেন যে এমন কিছু হয়নি। বিএনপি কী বলছে সেটা নিয়ে যত কম কথা বলা যায় ততো ভালো। পদ্মা সেতু দিয়ে বাংলাদেশের একটা আন্তর্জাতিক ব্র্যান্ডিং হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন।

যুবলীগের প্রেসিডিয়াম মেম্বার ও এফবিসিসিআই'র সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ও বিজিএমইএ'র সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, আওয়ামী লীগের উপদেষ্টা কাজী আকরাম উদ্দিন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদী, এফবিসিসিআই সাবেক সভাপতি ও সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, গ্লোবাল টেলিভিশনের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবু, বিএসএমএ চেয়ারম্যান মনোয়ার হোসেন প্রমুখ।

ঢাকাটাইমস/২১জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :