ফরিদপুরে বাড়ছে নদ-নদীর পানি, বিপৎসীমা ছুঁইছুঁই

প্রকাশ | ২২ জুন ২০২২, ১৬:১৯ | আপডেট: ২২ জুন ২০২২, ১৬:২৬

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরে পদ্মার পানি গত ২৪ ঘণ্টায় ১৪ মিটার বৃদ্ধি পেয়েছে বর্তমানে ৮ দশমিক ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলায় পদ্মা নদীর বিপৎসীমা ৮.৬৫ সেন্টিমিটার।

পানি বৃদ্ধির ফলে ফরিদপুর সদর উপজেলা দুইটি ইউপির চরাঞ্চলের চল্লিশটি গ্রামে পানি প্রবেশ করেছে। এছাড়াও গত দুইদিনে পদ্মা ও মধুমতি নদী ভাঙনে ৩৯ বসতভিটা নদীর গর্ভে বিলীন হয়েছে।

ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান জানিয়েছেন, আমার ইউপিটি পদ্মা নদী বেষ্টিত। এ কারণে পানি বৃদ্ধি পাওয়ায় প্রায় ২৮-৩০ গ্রামের নিম্নাঞ্চলের পানি প্রবেশ করেছে।

তিনি আরো বলেন, সেখানকার ১শ একর পাট ও ৫০ একর বাদাম ক্ষেত তলিয়েছে।

এই উপজেলার ডিক্রিরচর ইউপির চেয়ারম্যান মিন্টু ফকির জানিয়েছেন, আমার ৫শ পরিবার এখন পানি বন্দি, ১০ থেকে ১২টি গ্রামে পানি এসেছে। এই সকল এলাকার ১শ একর বাদাম ও ২০ একর পাটে ক্ষেত তলিয়েছে । এই পানিতে কৃষকের ক্ষেতের ফসলের ক্ষতি হচ্ছে। আমরা বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনকে জানিয়েছি।

ফরিদপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী জানিয়েছেন, পানি বৃদ্ধির খবরে আমি চরাঞ্চলে পরিদর্শনে গিয়েছি। সেখান মানুষের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন, যে সকল চাষীরা এখনো ক্ষেত থেকে বাদাম তুলতে পারেনি তাদের ক্ষেত তলিয়েছে। এছাড়াও পাট, ধান ও কলা বাগানে পানি এসেছে।

সরকারি এই কর্মকর্তা বলেন, জেলা প্রশাসনের সঙ্গে এ বিষয়ে আমরা যোগাযোগ রাখছি, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানিয়েছেন, যমুনার পানি বৃদ্ধির কারণে ফরিদপুরের বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। নদীতে স্রোত বেশি থাকায় বিভিন্ন অংশে ভাঙন দেখা দিয়েছে। আমরা ইমার্জেন্সিভাবে বালু ভর্তি জিওব্যাগ ফেলে সেটিকে রক্ষা করার চেষ্টা করছি।

তিনি আরো বলেন, এখনো পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেনি, তবে আজ কালের মধ্যে সেটি অতিক্রম করবে। তার পরেও প্রতিদিন বাড়ছে এই নদীর পানি।

 

(ঢাকাটাইমস/২২জুন/ এআর)