‘কবি সুকান্তের কবিতা’ দিয়ে গান লিখে ফের বিতর্কে কবির বকুল

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২২, ১৩:৫৯

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের আর মাত্র এক দিন বাকি। ২৫ জুন আনুষ্ঠানিকভাবে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতু। তার আগে বিতর্কে পদ্মা সেতু নিয়ে বানানো গীতিকার কবির বকুলের গান। যেটিতে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, রফিকুল আলম, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, রেজওয়ানা চৌধুরী বন্যা ও মমতাজের মতো খ্যাতিমান শিল্পীরা। আরও কণ্ঠ দিয়েছেন এ প্রজেন্মর ইমরান ও কনা।

কবির বকুলের লেখা পদ্মা সেতুর এ থিম সংটির প্রথম চারটি লাইন হলো- ‘তুমি অবিচল দৃঢ় প্রতিজ্ঞ তুমি ধূমকেতু/পৃথিবী তাকিয়ে রয়/মাথা নোয়াবার নয়/বঙ্গবন্ধু দিয়েছেন দেশ, তুমি দিলে পদ্মা সেতু।’গানের এই কথাগুলো নিয়েই শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ উঠেছে, কবি সুকান্ত ভট্টাচার্যের ‘দুর্মর’ কবিতার কিছু লাইন কিঞ্চিত পরিবর্তন করে নিজের গানে ঢুকিয়ে দিয়েছেন কবির বকুল।

কবি সুকান্তের ‘দুর্মর’ কবিতা কয়েকটি লাইন এমন- ‘সাবাস, বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়/জ্বলে পুড়ে-মরে ছারখার/তবু মাথা নোয়াবার নয়।’

এই অভিযোগের ব্যাপারে স্বাধীনতা পদকজয়ী গীতিকার গাজী মাজহারুল আনোয়ার বলেছেন, ‘পদ্মা সেতুর মতো একটা জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তৈরি গানের কথা নকল করা দুঃখজনক। এটি যেহেতু অফিশিয়াল থিম সং, তাই যাচাই-বাছাই কমিটিতে যারা ছিলেন, তাদের উচিত ছিল গানটি যাচাই-বাছাই করে প্রধানমন্ত্রীকে অবহিত করা। তিনি (প্রধানমন্ত্রী) হয়তো বিষয়টি অবগত নন। তা না হলে তার জ্ঞাতসারে এমন কাজ কখনোই গ্রহণযোগ্য হতে পারে না।’

জাতীয় পুরস্কারজয়ী সংগীত পরিচালক ও সুরকার শেখ সাদী খান বলেন, ‘আমরা কার কাছে এসব বিষয়ে অভিযোগ দেব? তার প্রশ্ন, রাষ্ট্রের সংশ্লিষ্টরা কী করেন? কবির বকুলের বিরুদ্ধে তো রবীন্দ্রসংগীতের অংশবিশেষ নকল করে তা দিয়ে জাতীয় পুরস্কার পাওয়ার অভিযোগও আছে।’ শেখ সাদী জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে গুণী ও নবীনদের সমন্বয় করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

পদ্মা সেতু নিয়ে এ থিম সংটি তৈরি হয়েছে বাংলাদেশ সেতু মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে। জানা গেছে, ২৫ জুন সেতু উদ্বোধনের পর থেকে দেশের সব অডিও-ভিজ্যুয়াল গণমাধ্যমে গানটি বাজবে। কিন্তু তার আগেই বিতর্ক, নকলের অভিযোগ।

এ নিয়ে গীতিকার কবির বকুল কী বলছেন? তিনি দাবি করেছেন, অন্য কারও কবিতার লাইন নকল করার প্রশ্নই ওঠে না। একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই গীতিকার বলেন, কারও লেখা থেকে অনুপ্রাণিত হয়ে নতুন কিছু সৃষ্টি করলে সেটিকে নকল বলে না। তাতে দোষের কিছুও নেই। একটি মহল অযথা এ নিয়ে বিতর্ক ছড়াচ্ছে। নিশ্চয়ই তাদের কোনো খারাপ উদ্দেশ্য আছে।’

যদিও কবির বকুলের বিরুদ্ধে গান নকলের অভিযোগ নতুন নয়। গত বছর চয়নিকা চৌধুরী পরিচালিত ‘বিশ্বসুন্দরী’ সিনেমার ইমরান ও কণার গাওয়া ‘তুই কি আমার হবি রে’ গানটির দুটি লাইন কবির বকুল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের হঠাৎ দেখা কবিতার দুটি লাইন কপি করে তৈরি করেছেন বলে অভিযোগ ওঠে। বিতর্ক আরও তুঙ্গে ওঠে যখন কিনা সেই গানটির জন্যই জাতীয় পুরস্কার পান কবির বকুল।

তারও আগে ২০১৬ সালে সুনামগঞ্জের বাউল জবান আলী রচিত ‘প্রেমের মানুষ ঘুমাইলে চাইয়া থাকে’ গানটি অনুমতি ছাড়া কয়েকটি শব্দ পরিবর্তন করে কবির বকুল নিজের নামে চালিয়ে দেন বলে অভিযোগ। ওই গানটি পি এ কাজল পরিচালিত ‘পিরীতের আগুন জ্বলে দ্বিগুণ’ ছবিতে ব্যবহার করা হয়। এ ব্যাপারে মামলা দায়ের করা হলে কবির বকুল ও পি এ কাজলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

(ঢাকাটাইমস/২৩ জুন/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :