৮৫ বছরের জয়গনের ভাগ্যে কবে জুটবে বয়স্ক ভাতা!

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)
| আপডেট : ২৩ জুন ২০২২, ১৬:০৮ | প্রকাশিত : ২৩ জুন ২০২২, ১৫:২১

বয়সের ভারে সোজা হয়ে দাঁড়াতে পারেন না জয়গন বেগম। বয়স ৮৫ ছাড়িয়েছে। বসত-বাড়িতে বন্যার পানি। নৌকা ছাড়া কোথাও যাওয়ার সুযোগ নেই। একদিকে ভয়াবহ বন্যা, বয়সের ভারে ন্যুব্জ শরীর, অপর দিকে অনাহারে ক্ষুধার যন্ত্রণা। যেন দেখার কেউ নেই। বারবার বয়স্কভাতার কার্ড চেয়েও পাননি তিনি। পাননি সরকারিভাবে আশ্রয় প্রকল্পের প্রধানমন্ত্রীর উপহারের ঘরও।

সম্প্রতি টাঙ্গাইলের ভূঞাপর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের যমুনা চরাঞ্চলের খানুরবাড়ী গ্রামে বানভাসিদের সংবাদ সংগ্রহ করতে গেলে কথা হয় মৃত হাছেন আলীর স্ত্রী জয়গন বেগমের সঙ্গে।

তার বাড়িতে গিয়ে দেখা যায়, কোনাবাড়ী চরাঞ্চলে বন্যার পানি তার বাড়িতে প্রবেশ করেছে। তার সন্তানরা ঘরসহ বিভিন্ন আসবাবপত্র সরানোর কাজে ব্যস্ত। কিন্তু জয়গন বৃদ্ধা হওয়ায় তিনি ঠিকমতো হাঁটা চলা করতে পারেন না। তাই তিনি চৌঁকির ওপরে অসহায়ের মতো শুয়ে আছেন। কপালে নানা দুশ্চিন্তায় ভাঁজ পড়েছে। ঠিকমতো কথাও বলতে পারছেন না। নিরবে চোখের পানি ফেলছেন।

স্থানীয় জোয়াদ্দার হোসেন জোয়াদ জানান, জয়গনের এক ছেলে ও দুই মেয়ে রয়েছে। তার স্বামী প্রায় ২৬ বছর আগে মারা যায়। ছেলেই তাকে দেখাশোনা করছে আসছে। শেষ বয়সে এসেও তিনি এখন পর্যন্ত বয়স্ক ভাতাসহ কোনো ধরনের কার্ড পাননি। শুধু তাই নয়, তার নিজস্ব বসতবাড়ি নেই। স্থানীয় মেম্বার ও ইউপি চেয়ারম্যানের থেকেও পায়নি কোনো ধরনের সাহায্য-সহযোগিতা।

এ ব্যাপারে উপজেলার গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান দুলাল হোসেন চকদার জানান, বৃদ্ধ বয়সেও তিনি কেন বয়স্ক বা বিধবা ভাতা পাননি সেটা মেম্বারদের কাছ থেকে জেনে দ্রুত বয়স্ক ভাতা কার্ডের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা শহিদুজ্জামান মাহমুদ জানান, বয়স্ক ভাতার বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা তালিকা করে। তবে, বৃদ্ধাটির বিষয়ে আপনাদের মাধ্যমে জানতে পারলাম। আমাকে তার তথ্য দিয়ে সহযোগিতা করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

(ঢাকাটাইমস/২৩জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :