বন্যার পর আরও ৫৫১টি টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচলে কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২২, ১৭:৫৭
ফাইল ছবি

বন‌্যায় গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের মোট তিন হাজার ৬১৭টি সাইটের মধ‌্যে দুই হাজার ছয়টি সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এর মধ‌্যে এক হাজার ৪৫৫টি সাইট পুণরায় সচল করা সম্ভব হয়েছে। সেই সঙ্গে অবশিষ্ট ৫৫১টি সাইট সচল করার জন‌্য কাজ চলছে বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোণা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভী বাজারে বন‌্যায় ক্ষতিগ্রস্ত সাইটগুলো সচল করতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে এবং ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমানের তত্ত্বাবধানে সার্বক্ষণিকভাবে ইন্টারনেট ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার জন‌্য মনিটরিং করা হচ্ছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তর থেকে আরও জানানো হয়েছে, এর আগে বাংলাদেশ স‌্যাটেলাইট কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-১ এ সংযোগ স্থাপনের মাধ‌্যমে ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সংযোগ স্থাপনের জন‌্য সেনাবাহিনীর মাধ‌্যমে ১২টি ও বাংলাদেশ স‌্যাটেলাইট কোম্পানি নিজস্ব ব‌্যবস্থাপনায় আরও ২৯টি ভিস‌্যাট স্থাপনে কাজ করছে। বাংলাদেশ সেনাবাহিনী সিলেট হাইটেক পার্ক, সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়, সুনামগঞ্জ সার্কিট হাউজ, গোবিন্দ গঞ্জ, দোয়ারা বাজার, দিরাই ও গোয়াইন ঘাটে সাতটি ভিস‌্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে।

বৃহস্পতিবার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন স্থানে আরও পাঁচটি ভিস‌্যাট হাব স্থাপনের কার্যক্রম সম্পন্ন হবে। বিএসসিএল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট সদর উপজেলা কার্যালয়, সুনামগঞ্জ সদর উপজেলা, সুনামগঞ্জ জেলা প্রশাসকের বাংলো, বিশ্বরামপুর, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কার্যালয়, জৈন্তাপুর, ছাতক, জগন্নাথপুর, দিরাই, দোয়ারা বাজার এবং জামালগঞ্জ ১৩টি ভিস‌্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে।

এছাড়া বৃহস্পতিবার কানাইঘাট, ধর্মশালা, তাহিরপুর, শাল্লা এবং কোম্পানিগঞ্জ উপজেলায় পাঁচটি ভিস‌্যাট হাব স্থাপন কার্যক্রম সম্পন্ন হবে। বিএসসিএল নেত্রকোণা জেলা প্রশাসকের কার্যালয়ে ভিস‌্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে। খালিয়াজুরী উপজেলা কার্যালয়ে ভিস‌্যাট হাব সংযোগ প্রদান কাজ সম্পন্ন হবে। বাংলাদেশ সেনাবাহিনীকে আরও ভিস‌্যাট যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সরবরাহকৃত ভিস‌্যাট হাবগুলোর মধ‌্যে চার সেট ময়মনসিংহ ক‌্যান্টনমেন্টে পাঠানো হয়েছে।

এদিকে সিলেটের গোয়াইন ঘাট এবং কানাইঘাট উপজেলা বাদে জেলার সব উপজেলায় বিটিসিএলের ল‌্যান্ডফোন সচল রয়েছে। বিটিসিএল হবিগঞ্জ জেলার টেলিযোগাযোগ ব‌্যবস্থা সচল করেছে। সুনামগঞ্জে জেনারেটর স্থাপনের মাধ‌্যমে সুনামগঞ্জ জেলা সদরের টেলিযোগাযোগ ব‌্যবস্থা সচল করেছে। এছাড়াও জামালগঞ্জ, পাগলা, বিশ্বম্বরপুর এবং তাহেরপুর উপজেলা ল‌্যান্ডফোন ব‌্যবস্থা চালু রয়েছে।

(ঢাকাটাইমস/২৩জুন/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :