বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে

ছৈয়দ আলম, কক্সবাজার
 | প্রকাশিত : ২৪ জুন ২০২২, ১৪:০৬

কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ টমটমের গ্যারেজ। এসব গ্যারেজে টমটমের ব্যাটারি চার্জের জন্য নামমাত্র মিটার ব্যবহার করে অবৈধ সংযোগ দিয়ে গ্যারেজ ব্যবসা পরিচালনা করে যাচ্ছেন কয়েকজন গ্যারেজ মালিক। আর এ কারণে শহরে প্রতিনিয়ত বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এসব গ্যারেজে অবৈধভাবে প্রতিদিন ৫/৬ হাজারেরও বেশি টমটম-অটোরিকশা চার্জ করা হয়। ফলে একদিকে যেমন সরকার হারাচ্ছে হাজার হাজার টাকার রাজস্ব, অন্যদিকে অপরিকল্পিত ঝুঁকিপূর্ণভাবে চোরাই বিদ্যুৎ ব্যবহার করে গ্যারেজ করায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা, দেখা দিয়েছে বিদ্যুৎ ঘাটতি। অভিযোগ রয়েছে, বিদ্যুৎ অফিসের কিছু অসাধু কর্মচারীদেরকে ম্যানেজ করেই গ্যারেজ মালিকরা বহাল তবিয়তে এসব ব্যবসা করে যাচ্ছেন।

সরজমিনে শহর ঘুরে দেখা গেছে, কক্সবাজার লিংকরোড থেকে শুরু করে বাসটার্মিনাল, আলিরজাহাল, সিটি কলেজ এলাকা, এসএমপাড়া, টেকপাড়া, পেশকারপাড়া, কালুরদোকান, পাহাড়তলী, বৈদ্যঘোনা, ঘোনারপাড়া, কলাতলি, সমিতিপাড়া, বাহারছড়া, মহিলা কলেজের সামনে ও মোহাজের পাড়াসহ বিভিন্ন স্থানে প্রায় ৫০টি টমটম গ্যারেজে উচ্চ ক্ষমতাসম্পন্ন লাইন থেকে চোরাইভাবে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। শুধু তাই নয়, ওই লাইনগুলোতে ব্যবহার করা হচ্ছে খুবই নিম্নমানের সরঞ্জাম।

অনুসন্ধ্যানে জানা গেছে, কক্সবাজার শহরে ৫/৬ হাজারের বেশি ব্যাটারিচালিত টমটম চলাচল করে থাকে। এসব টমটমের ব্যাটারি চার্জ দেয়ার জন্য ছোট বড় মিলিয়ে শহরের বিভিন্ন স্থানে ১শ’র বেশি গ্যারেজ স্থাপন করা হয়েছে। যার মধ্যে কিছু বৈধ হলেও অধিকাংশ গ্যারেজ অবৈধ। এসব গ্যারেজে টমটম চার্জ দেয়ার ফলে অতিরিক্ত চাপ সামলাতে না পেরে বিদ্যুতের লোডশেডিং সৃষ্টি হয়। প্রায় সময়ই দেখা যায় অতিরিক্ত লোডের কারণে মেইন লাইনের তার ছিঁড়ে যায়। আর এর জন্য টমটমের ব্যাটারি চার্জকেই দায়ী করছেন শহরবাসী।

এ ব্যাপারে কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের গনি জানান, কক্সবাজারে কোন অবৈধ টমটম গ্যারেজ নেই। বাণিজ্যকভাবে লাইন নিয়ে অনেকে ব্যবসা পরিচালনা করছেন। পৌর এলাকার বাইরে যেগুলো রয়েছে, সেগুলো তদন্ত করে দেয়া হয়েছে। তারপরেও কোন অসাধু কর্মকর্তা বা কোন দালাল চক্র যদি অবৈধ লাইন দিয়ে এসব অপরাধ কর্মকাণ্ড করে থাকে, তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৪জুন/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :