যুদ্ধে টিকতে না পেরে সিভেরাদোনেৎস্ক ছাড়ছে ইউক্রেনের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০২২, ১৮:২৭ | প্রকাশিত : ২৪ জুন ২০২২, ১৭:৪৪
ছবি- রয়টার্স

ইউক্রেনের পূর্বাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ শহর সিভেরাদোনেৎস্কের অধিকাংশ অঞ্চল রাশিয়ার দখলে চলে গেছে। তাই শহরটি থেকে ইউক্রেন সেনা প্রত্যাহার করছে বলে জানিয়েছেন লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহি হাইদাই। খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে পরিচালিত রাশিয়ার বিশেষ সেনা অভিযানের মধ্যে সিভেরাদোনেৎস্কের লড়াই অন্যতম। শহরটিতে একমাস ধরে ধীরে ধীরে লড়াই করে একের পর এক এলাকার দখল পেয়েছে রাশিয়া। এলাকাটি দখলের জন্য তাদেরকে বেশিই কষ্ট তরতে হয়েছে।

শুক্রবার ইউক্রেনীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে হাইদাই বলেন, শুধু সেখানে নিজেদের অবস্থান ধরে রাখার জন্য এক মাস ধরে টুকরো টুকরো বিভিন্ন অংশে থাকার কোনো মানে হয় না।

তিনি আরো বলেন, সেখানকার সেনাদের অন্যত্র চলে যাওয়ার আদেশ দেওয়া হয়েছে।

তবে ওই সেনারা এরই মধ্যে ওই আদেশ পালন করেছে কিনা কিংবা তারা কোথায় যাচ্ছে, সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি গভর্নর।

সিভেরাদোনেৎস্ক দখল করতে পারা রাাশিয়ার জন্য অন্যতম বড় সাফল্য। কারণ এই শহরটি ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা লুহানস্ক অঞ্চলের সর্বশেষ গুরুত্বপূর্ণ দুটি শহরের একটি। সিয়েভিয়ারোদোনেৎস্কের পতন হলে বাকি থাকবে কেবল লিসিচ্যাংস্ক।

রাশিয়া এবং রুশ সমর্থিত পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের অন্যতম লক্ষ্য দনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া। এই অঞ্চলটি লুহাহানস্ক এবং দোনেৎস্ক প্রদেশ নিয়ে গঠিত।

সম্প্রতি সিভেরাদোনেৎস্কের যুদ্ধ নিয়ে মন্তব্য করেছেন ভলোদিমির জেলেনস্কি। মন্তব্যে তিনি বলেছিলেন, অনেক ক্ষেত্রেই, দনবাসের ভাগ্য নির্ধারিত হবে সেখানে।

(ঢাকাটাইমস/২৪জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :