বন্যা কবলিতদের জন্য র‌্যাবের মেডিক্যাল ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২২, ১৮:৫০

এক মাসের ব্যবধানে ২য় দফায় পাহাড়ি ঢল ও বৃষ্টিতে সিলেট অঞ্চলে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে পানিবন্দি হয়েছেন লাখ লাখ মানুষ। কৃষক, শ্রমিক, দিনমজুরসহ বন্যাকবলিত এলাকার মানুষেরা কর্মহীন হয়ে পড়েছেন। খাবার ও বিশুদ্ধ পানির সংকটে বানভামি মানুষেরা অসহায় দিন কাটাচ্ছেন। এ অবস্থায় সুনামগঞ্জের বন্যার্তদের মাঝে ত্রাণ ও মানবিক সহায়তা দিচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব।

শুক্রবার বন্যার্তদের চিকিৎসায় গঠিত র‍্যাব-৯ এর একটি ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম সিলেটের বালাগঞ্জের প্রত্যন্ত বন্যা কবলিত অঞ্চলে চিকিৎসা সেবা দেয়।

মেডিকেল ক্যাম্পেইন ও মানবিক সহায়তা কার্যক্রমে উপস্থিত ছিলেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন ও র‍্যাব -৯ এর অধিনায়ক উইং কমান্ডার মোমিনুল হক।

র‍্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন জানান, আভিযানিক কার্যক্রমের পাশাপাশি র‍্যাব যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ ও দেশের আপৎকালীন মুহূর্তে অসহায় মানুষের পাশে থেকে সব ধরনের সহায়তা করে। সিলেট অঞ্চলে বন্যা প্রাদুর্ভাবের শুরু থেকেই র‍্যাব উদ্ধার কার্যক্রম পরিচালনাসহ অসহায় ও নিপীড়িত মানুষদেরকে সহায়তার মাধ্যমে পরিস্থিতি উন্নয়নে কাজ করে যাচ্ছে। চলমান বন্যায় র‍্যাব ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ বন্যার্ত পরিবারের মাঝে মানবিক সহায়তা প্রদান শুরু করেছে।

র‌্যাব জানায়, বন্যায় উদ্ধার কার্যক্রমসহ দুর্গতদের মানবিক সহায়তা প্রদানের জন্য র‍্যাব কন্ট্রোল রুমের মাধ্যমে ব্যাটালিয়ন, বিভিন্ন র‍্যাব ক্যাম্প ও স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে। বন্যায় পানিবাহিত রোগসহ অন্যান্য রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বন্যা কবলিত বিভিন্ন অঞ্চলে ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান করে। পাশাপাশি, বন্যা দুর্গত অঞ্চলে ডাকাতিসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণ ও সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে র‍্যাব।

ঢাকাটাইমস/২৪জুন/এএইচ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :