দেশ-বিদেশে নওগাঁর আমের পরিচিতি বাড়ছে: খাদ্যমন্ত্রী

নওগাঁ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২২, ২২:৩৪

কৃষিনির্ভর অর্থনীতি বিকাশের লক্ষ্যে কৃষকের পাশে আমরা স্লোগান নিয়ে তিন দিনব্যাপী আম মেলা শুক্রবার কৃষিবিদ ইনস্টিটিউটে শুরু হয়েছে। খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এ মেলার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাধন চন্দ্র মজুমদার বলেন, বাংলাদেশ এখন ফল উৎপাদনে সাফল্য অর্জন করেছে। বিশেষ করে বরেন্দ্র অঞ্চলে আমের উৎপাদন অনেক বেড়েছে। এ কারণে নওগাঁর আমকে ব্রান্ডিং করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, নওগাঁ এখন আম উদ্বৃত্ত জেলা। এ জেলার আম দেশের বাইরেও যাচ্ছে। দেশ বিদেশের বাজারে নওগাঁর আমের পরিচিতি বাড়ছে। এ সুনাম ধরে রাখতে হবে।

আম সংরক্ষণ ও বহুমুখী ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে সাধন চন্দ্র মজুমদার বলেন, আমের বহুমুখী ব্যবহার বাড়াতে হবে। আম দিয়ে নানা ধরনের পণ্য প্রস্তুত করা যায়। নওগাঁ জেলার সাপাহারে ইকোনোমিক জোন প্রতিষ্ঠার কাজ শুরু হয়ে গেছে। এটি চালু হলে আম প্রক্রিয়াজাত করার সুযোগ তৈরি হবে- আমচাষিদের আম নিয়ে দুশ্চিন্তা থাকবে না।

নওগাঁ জেলা সমিতির সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে নওগাঁ জেলা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল ও আবু হান্নান দেলোয়ার হোসেন বক্তব্য রাখেন।

নওগাঁ জেলা সমিতি, ঢাকার আয়োজনে এ মেলায় সুস্বাদু নাগফজলি, ল্যাংড়া, বারি ৪, হাড়িভাঙ্গা ও আম্রপলিসহ নানা জাতের আম পাওয়া যাচ্ছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

(ঢাকাটাইমস/২৪জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :