ইউক্রেনের সামরিক ঘাঁটিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশ | ২৫ জুন ২০২২, ১৬:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পশ্চিম ও উত্তর ইউক্রেনের সামরিক স্থাপনায় কয়েক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া। পশ্চিম ইউক্রেনের লাভিভ অঞ্চলের ইয়াভোরিভ ঘাঁটিতেও কৃষ্ণ সাগর থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে আঞ্চলিক গভর্নর ম্যাক্সিম কোজিটস্কি জানিয়েছেন। খবর আল-জাজিরার।

দেশটির উত্তরে অবস্থিত জাইটোমির অঞ্চলের গভর্নর ভিটালি বুনেচকো বলেছেন, এখানে একটি সামরিক লক্ষ্যবস্তুতে হামলায় এক সেনা নিহত হয়েছে। শহরটির খুব কাছের একটি সামরিক অবকাঠামোতে প্রায় ৩০টি ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। আদের মধ্য থেকে প্রায় ১০টি ক্ষেপণাস্ত্র প্রতিরোধ এবং ধ্বংস করা হয়েছে৷

লাভিভের গভর্নর কোজিটস্কি জানান, কৃষ্ণসাগর থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর মধ্যে চারটি ঘাঁটিতে আঘাত করেছে। বাকি দু্টি ঠেকানো ও ধ্বংস করা হয়েছে লক্ষ্যে আঘাত হানার আগেই।

উত্তরের চেরনিহিভ অঞ্চলের গভর্নর ব্যাচেস্লাভ চাউস বলেছেন, ছোট শহর ডেসনা ইউক্রেনের পদাতিক বাহিনীর জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্রের আবাসস্থল। এখানে আগুন লেগেছে এবংঅবকাঠামোর ক্ষতি হয়েছে। এখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তবে এখানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা করেছে কিনা সে সম্পর্কে কিছু জানাননি চাউস।

ইউক্রেনের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, এর আগে মার্চে একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে হামলার ঘটনা ঘটেছিল। সে সময় ৩৫ জন নিহত ও ১৩০ জন আহত হয়েছিলেন।

এছাড়াও ইউক্রেনের আরো কয়েকটি সামরিক অবকাঠামো হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/২৫জুন/এসএটি)