মারিওপোলের পর রাশিয়ার নিয়ন্ত্রণে সিভেরাদোনেৎস্ক, বিপাকে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুন ২০২২, ১৩:৩০ | প্রকাশিত : ২৬ জুন ২০২২, ১২:১২
দখল হয়ে যাওয়া সেভেরাদোনেৎস্ক থেকে জলপথে পালাচ্ছে ইউক্রেনের সেনারা- রয়টার্স

পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর সিভেরাদোনেৎস্কের পূর্ণ নিয়ন্ত্রণ এখন রাশিয়ার হাতে। মারিওপোলের পর ইউক্রেনের আরেক শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো রাশিয়া। সিভেরাদোনেৎস্কের নিয়ন্ত্রণ হারানোর কথা মেয়র নিজেই নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরার।

শহরটির মেয়র আলেক্সান্ডার স্ট্রাইউক বলেছেন, কৌশলগত শহর এবং ইউক্রেনীয় প্রতিরোধের সর্বশেষ প্রতীক এক মাসেরও বেশি সময় ধরে টিকিয়ে রাখার প্রচেষ্টা কয়েক সপ্তাহের লড়াইয়ের পর যুদ্ধক্ষেত্রে বিপত্তি নিশ্চিত হয়েছে।

শনিবার ইউক্রেনজুড়ে বিশেষ করে দেশের পশ্চিম, উত্তর এবং দক্ষিণ অংশে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ক্ষেপণাস্ত্র হামলার অধিকাংশ লক্ষ্যবস্তু ছিল সামরিক স্থাপনাগুলো।

রাশিয়ার আর্টিলারির আঘাতে লাখের অধিক বাসিন্দার আবাস্থল সিভেরাদোনেৎস্কের পতন নিশ্চিত হয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে শহরটি। গত মাসে মারিওপোল বন্দর দখল করার পর এটি মস্কোর সবচেয়ে বড় বিজয়৷

শহরটির পতনের কারণে যুদ্ধক্ষেত্রে পরিণত হবে পূর্ব ইউক্রেন। আর তা হলে কৌশলগত মারাত্মক সুবিধা পাবে রাশিয়া।

আলেক্সান্ডার স্ট্রাইউক জাতীয় টেলিভিশনে বলেছেন, শহরটি এখন রাশিয়ার সম্পূর্ণ দখলে। সেখানে যারা আটকা পড়েছে তারা কেউ আর ইউক্রেন-নিয়ন্ত্রিত অঞ্চলে পৌঁছাতে পারবে না। কারণ শহরটি কার্যকরভাবে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, ইউক্রেনের অ্যাজত রাসায়নিক প্ল্যান্টকে প্রতিরোধ কেন্দ্রে পরিণত করার আরো একটি চেষ্টা ব্যর্থ হয়েছে। সফল আক্রমণাত্মক অভিযানের ফলে, এলপিআর (লুহানস্ক পিপলস রিপাবলিক) এর জনগণের মিলিশিয়া ইউনিটগুলো রাশিয়ান সৈন্যদের সমর্থনে সম্পূর্ণরূপে সেভেরোদোনেৎস্ক এবং বোরিভস্ক শহরকে মুক্ত করেছে।

(ঢাকাটাইমস/২৬জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :