এই বর্ষা মৌসুমে কী কী খেলে সুস্থ থাকবেন?

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০২২, ১৩:২৩

সময় অসময়ে ঝড়-বৃষ্টি। চলছে বর্ষা মৌসুম। হঠাৎ ঝমঝমিয়ে বৃষ্টিতে ভিজিয়ে দেয়। বর্ষায় একটু ভিজলে বা শক করে ভিজে অনেকেই অসুস্থ হয়ে পরেন, বন্ধ হয়ে যায় নাক, হয় জ্বর, সর্দি, কাশি, হাঁচি, গলা ব্যাথা, মাথা ব্যাথা, মাংসপেশীতে ব্যাথা, ভাইরাস-ব্যাক্টরিয়া আক্রমণ করে থাকে। ফলে আমাদের ইমুইনিটি পাওয়ার কমে আসে। এই অবস্থায় নিজেকে সুস্থ রাখবেন কীভাবে? ঠাণ্ডা লাগানো থেকে কী ভাবে এড়িয়ে চলবেন? কয়েকটি খাবার আপনাকে সুস্থ রাখতে সহযোগিতা করতে পারে।

এই বর্ষায় কী কী খেলে আপনি সুস্থ থাকবেন, আসুন দেখে নেওয়া যাক-

কাঁচা বাদাম-

কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড় গঠনে ও মাংসপেশি মজবুত রাখে, ব্রেইনের কার্যক্ষমতা উন্নত করে, ক্যানসার প্রতিরোধ ও ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কাঁচা বাদামে থাকে ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ফসফরাস, কপার, ম্যাংগানিজসহ আরও অনেক উপকারী উপাদান যা ইমুনিটি বাড়াতে সাহায্য করে থাকে।

খেজুর-

খেজুর অত্যন্ত সুস্বাদু ও বেশ পরিচিত একটি ফল। যা ফ্রুকটোজ এবং গ্লাইসেমিক সমৃদ্ধ। এটা রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। শরীর রাখে সুস্থ সতেজ।

ডিমে-

ডিমে আরও আছে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি উন্নত করে। আর কুসুমে থাকা ভিটামিন ডি, হাড়ের জন্য ভালো। অপুষ্টি, রক্তাল্পতাসহ নানান সমস্যা কাটিয়ে উঠতে প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়া উচিত। ডিম রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। প্রোটিন ইমুনিটি বাড়াতে সাহায্য করে। ঠাণ্ডা লাগা থেকে আপনার শরীরকে বাঁচাতে পারে প্রোটিন।

ডাল-

মসুর ডাল শুধু সুস্বাদুই নয় এতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। যেমন, খনিজ পদার্থ, আঁশ, খাদ্যশক্তি, আমিষ, ক্যালসিয়াম, লৌহ, ক্যারোটিন, ভিটামিন বি-২ ও শর্করা। শরীরকে রাখে সুস্থ, ঠান্ডা থেকে বিরত রাখে।

মৌসৈুমি ফল

বর্ষার ফল যেমন চেরি, জাম, পেস্তা, পিচ ফল এবং তালে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট। এই ফলগুলি ইমুনিটি তো বাড়ায়, তার সঙ্গে এনার্জিও বাড়িয়ে দিতে পারে।

হলুদ মেশানো দুধ

বৃষ্টিতে ভিজলে হলুদ মেশানো দুধ খুবই কার্যকরী। মূলত পরিপাক তন্ত্রের কার্যক্ষমতা বাড়ানোর মধ্য দিয়ে আপনার হজম ক্রিয়া সচল রাখতে সহায়তা করে হলুদ। হলুদে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। বাদল দিনের ইনফেকশন থেকে দূরে রাখতে এই অ্যান্টি অক্সিডেন্ট দারুণ কাজ করে।

কেশর দেওয়া দুধ

যাঁদের একটুতেই ঠান্ডা লেগে সর্দি-কাশি হয়, তাঁদের জন্য নিয়মিত কেশর মেশানো দুধ খাওয়া অত্যন্ত উপকারী। বিভিন্ন রোগের সঙ্গে স্বাভাবিকভাবেই মোকাবিলা করতে পারে কেশরে থাকা রসায়নিক উপাদান। বর্ষায় দুধে কেশর মিশিয়ে খেলে ঠাণ্ডা লাগা থেকে অনেকটাই দূরে থাকা যায়।

স্যুপ

স্যুপ একধরনের খাবার যা মাংস, সবজি সাথে স্টক, জুস, পানি ও অন্যান্য তরল পদার্থ মিশিয়ে তৈরি করা হয়। বৃষ্টির দিনে স্যুপ অব্যর্থ কার্যকরী খাবার। বৃষ্টিতে ভিজলে স্যুপে আপনি চুমুক দিতেই পারেন।

আদা, গোলমরিচ এবং রসুন

আদা, গোলমরিচ এবং রসুনে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল পদার্থ। শরীর চাঙ্গা রাখতে এগুলি চা, স্যুপ, ডালে দিয়ে খেতেই পারেন।

হার্বাল টি

সিজন চেঞ্জের সময় জ্বর-সর্দি-কাশিতে ভোগেন? তা হলে আদা দিয়ে তৈরি হার্বাল-টি পান করতে পারেন। জীবাণু এবং রোগের পক্ষে কার্যকরী হার্বাল টি। হার্বাল টি-তে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট।

(ঢাকাটাইমস/২৬জুন/পিআর)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :