পদ্মা সেতুতে যান চলাচলে যে গতি অতিক্রম করলেই জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুন ২০২২, ১৭:৫৭ | প্রকাশিত : ২৬ জুন ২০২২, ১৭:৫০

প্রমত্তা পদ্মার বুকে গড়ে উঠেছে ৬ কিলোমিটার দীর্ঘ সেতু। গতকাল শনিবার স্বপ্নের এই সেতু উদ্বোধনের পর আজ রবিবার সকাল থেকে সেতু দিয়ে ছুটে চলছে মোটরসাইকেলসহ সব ধরনের যানবাহন। তবে মেনে চলতে হচ্ছে কিছু নিয়ম-কানুন। যান চলাচলে মানতে হচ্ছে নির্দিষ্ট গতিসীমা। এই সীমা অতিক্রম করলেই আগামীকাল সোমবার থেকে যাত্রীকে গুণতে হবে জরিমানা।

এদিকে, প্রথম দিন থেকেই পদ্মার দুইপাড়ের মানুষসহ দেশের বিভিন্ন এলাকা থেকে উৎসক জনতা পদ্মা সেতু দেখার জন্য মোটরসাইকেল নিয়ে ঘুরতে এসেছে। কিন্তু অনেকেই জানেন না যান চলাচলে সর্বোচ্চ গতিসীমা কত?

গত বৃহস্পতিবার পদ্মা সেতু পাড়ি দেয়ার সময় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে গাড়ি চালানো যাবে বলে জানিয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতু পাড়ি দেয়ার সময় সেতুর ওপরে কোনো যানবাহন থামানো যাবে না। গাড়ি থেকে নেমে ছবি তোলা বা হাঁটাহাঁটি করা যাবে না। পদ্মা সেতুর নিরাপত্তা ও স্থায়িত্ব রক্ষার্থে সেতু ব্যবহারকারীদের বেশ কিছু নির্দেশনা অনুসরণ করতে প্রজ্ঞাপনে অনুরোধ করা হয়েছে।

সেতু চালুর প্রথম দিনেই দেখা গেছে, বেপরোয়াভাবে মোটরসাইকেল চালাচ্ছে চালক। এমনকি হাত ছেড়ে চালাতেও দেখা গেছে।

পদ্মা সেতুতে যান চলাচলের গতিসীমা নিয়ে প্রজ্ঞাপনে নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে পদ্মা সেতুর ওপর অনুমোদিত গতিসীমা প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার। রিকশা, ভ্যান, সিএনজিচালিত অটোরিকশা, পায়ে হেঁটে, সাইকেল বা অযান্ত্রিক যানবাহন নিয়ে সেতু পারাপার হওয়া যাবে না। পদ্মা সেতুর ওপর যে কোনো ধরনের যানবাহন দাঁড়ানো নিষেধ। যানবাহন থেকে নেমে সেতুর ওপরে দাঁড়িয়ে ছবি তোলা ও হাঁটা করা যাবে না। গাড়ির বডির চেয়ে বেশি চওড়া এবং ৫ দশমিক ৭ মিটারের চেয়ে বেশি উচ্চতার মালামালসহ যানবাহন সেতুর ওপর দিয়ে পারাপার করা যাবে না। পদ্মা সেতুতে কোন ধরনের ময়লা আবর্জনা ফেলা যাবে না।ি কোন ধরনের ডাস্টবিন ব্যবহার করা যাবে না। ময়লা ফেলে ময়লার ভাগার করা যাবে না।

(ঢাকাটাইমস/২৬জুন/পিআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :