‘রিলিফ ম্যানেজমেন্ট’ ডাটাবেজে ত্রাণের তথ্য

শাবিপ্রবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০২২, ২০:৪৩

গত ১৫ জুন থেকে স্মরণকালের ভয়াবহ বন্যার রূপ দেখে সিলেটবাসী। স্মরণকালের ভয়াবহ এ বন্যায় সিলেট ও সুনামগঞ্জের বানভাসি মানুষের পাশে দাঁড়িয়েছেন সারাদেশের মানুষ। সরকারি ত্রাণের পাশাপাশি ব্যক্তিগত এবং বিভিন্ন সংগঠনের উদ্যোগেও এই দুই জেলায় চলছে ব্যাপক ত্রাণ বিতরণ কার্যক্রম। কিন্তু এরপরেও যেন থামছে না মানুষের হাহাকার, কমছে না দুর্ভোগ৷

ত্রাণগ্রহিতাদের অভিযোগ, কোন কোন দুর্গত এলাকায় কতবার ত্রাণ বিতরণ করা হয়েছে- এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য না থাকায় কেউ কেউ দিনে ছয় থেকে সাতবার ত্রাণ পাচ্ছেন। আবার কেউ দিনে একবারও ত্রাণ পাচ্ছেন না। এদিকে, পর্যাপ্ত তথ্য না থাকায় একাধিক ত্রাণ দানকারী সংগঠন বা ত্রাণদাতা একই এলাকায় ত্রাণ বিতরণ করছেন। ত্রাণ বিতরণ নিয়ে এমন তথ্য ঘাটতি দূর করতে উদ্যোগ নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমাজকর্ম বিভাগের আটজন শিক্ষার্থী।

ত্রাণ দাতা সংগঠন এবং ব্যক্তি যেন সহজেই জানতে পারেন কোন এলাকায় এখনও সহায়তা দরকার, সেজন্য ‘রিলিফ ম্যানেজমেন্ট’ নামে একটি ডাটাবেজের মাধ্যমে ত্রাণ বিতরণের তথ্য সংগ্রহ করছেন তারা। শিক্ষার্থীদের তৈরি করা ত্রাণ ব্যবস্থাপনার এই ডাটাবেজে এখন পর্যন্ত সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে ত্রাণ প্রদান করা ৬৪ জন দাতার তথ্য পাওয়া গেছে। ডাটাবেজ থেকে পাওয়া তথ্যমতে, সিলেট অঞ্চলের ১৩টি উপজেলার মধ্যে ১১টি উপজেলায় ২০,১৫৭ জন মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছে ৪২ জন দাতা এবং সুনামগঞ্জ অঞ্চলের ১১টি উপজেলার মধ্যে ৮টি উপজেলায় ২২ জন দাতা ১৪,২৩৮ জন মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন। এই দুই অঞ্চলে মোট ত্রাণ পেয়েছেন ৩৪,৩৯৫ জন।

ডাটাবেজটি রক্ষণাবেক্ষণ বিষয়ে সমাজকর্ম বিভাগের স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, একাধিক সংগঠন বা দাতা যেন ত্রাণ নিয়ে একই এলাকায় না যান এবং সব দুর্গত এলাকায় যেন ত্রাণ সহায়তা পৌঁছায়- সে বিষয়টি নিশ্চিত করতে আমরা বিভাগের কয়েকজন শিক্ষার্থী মিলে এই উদ্যোগ নিয়েছি। কেউ চাইলে https://www.reliefmanagement.me/ লিংকে গিয়ে ডোনার ফরম পূরণ করে কোন এলাকায় কতজন মানুষের মধ্যে ত্রাণ সহায়তা দিয়েছেন সেটি ডাটাবেজে অন্তর্ভুক্ত করতে পারেন অথবা আমাদেরকে প্রয়োজনীয় তথ্য প্রদান করলে আমরা সে অনুযায়ী ডাটাবেজ আপডেট করতে পারব৷ এসব তথ্য দেখে দাতারা কোন এলাকায় ত্রাণ সহায়তা দেওয়া দরকার তা সহজেই চিহ্নিত করতে পারবেন।

(ঢাকাটাইমস/২৬জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

করোনা ভাইরাস: বাল্যবিয়ের শিকার ৪৭ হাজার শিক্ষার্থী, শিশুশ্রমে ৭৭ হাজার

ইউআইটিএসে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাতবার্ষিকী পালন

বাঙালির আত্মমর্যাদা প্রতিষ্ঠার প্রাণপুরুষ বঙ্গবন্ধু: উপাচার্য ড. মশিউর

বুয়েট শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা ছাত্রলীগের

শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

নতুন শিক্ষাক্রমে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী

ঢাবি সাংবাদিক সমিতির ‘মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু’

শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিরোধীদের সঙ্গে সহাবস্থান প্রত্যাশিত নয়’

অটোচালকের ধারালো অস্ত্রের আঘাতে কুবি শিক্ষার্থী জখম

এই বিভাগের সব খবর

শিরোনাম :