শেয়ারবাজারে একটি জনপ্রিয় পণ্য হবে ইটিএফ: বিএসইসি চেয়ারম্যান

প্রকাশ | ২৬ জুন ২০২২, ২১:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বাংলাদেশের শেয়ারবাজারে ইটিএফ খুবই জনপ্রিয় একটি বিনিয়োগ পণ্য হিসেবে বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্যতা অর্জন করবে।

রবিবার (২৬ জুন) দেশের শেয়ারবাজারে ইটিএফ চালুর জন্য যুক্তরাজ্যভিত্তিক ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেডের সঙ্গে বিএসইসির অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

সভায় বিএসইসির পক্ষে নেতৃত্ব দেন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আর ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেডের পক্ষে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মরিস পট।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে (ইটিএফ) বিনিয়োগ তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ। নতুন এ বিনিয়োগ পণ্যটি বাজারে এলে তা বাজারের স্থিতিশীলতা, বৈচিত্র্য সৃষ্টি ও তারল্য প্রবাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

শিবলী রুবাইয়াত বলেন, ‘ইটিএফ গঠন ও বাজার সৃষ্টিকারী সনদ প্রদানের আগ্রহী প্রতিষ্ঠানকে কমিশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতাসহ ফাস্ট ট্র্যাক সেবা প্রদান করা হবে।’

সভায় বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. মিজানুর রহমানসহ কমিশনের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। অন্যদিকে মরিস পটের নেতৃত্বে ডন গ্লোবাল ম্যানেজমেন্টের ৫ সদ্যসের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।

কমিশনের পক্ষ হতে ইটিএফ গঠনের ক্ষেত্রে পরিচালন ব্যয় আন্তর্জাতিক মানদণ্ডে সর্বনিম্ন পর্যায়ে রাখার বিষয়ে সভায় গুরুত্বারোপ করা হয়। যা এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে (ইটিএফ) বিনিয়োগকারীদের সর্বোচ্চ মুনাফা প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যভিত্তিক ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেড ফ্রন্টিয়ার বাজারে ইটিএফ পণ্য চালুকরণ ও ব্যবস্থাপনায় খ্যাতিসম্পন্ন একটি প্রতিষ্ঠান।

(ঢাকাটাইমস/২৬জুন/বিএস)