পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় ২ কোটি ৯ লাখ টাকা টোল আদায়

প্রকাশ | ২৭ জুন ২০২২, ১১:১৮ | আপডেট: ২৭ জুন ২০২২, ১৩:৩২

মুন্সিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

পদ্মা সেতুতে যান চলাচল শুরুর প্রথম ২৪ ঘণ্টায় ৫১ হাজার ৩১৬টি গাড়ি চলাচল করেছে। এসব গাড়ি থেকে টোল আদায় হয়েছে দুই কোটি নয় লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

সোমবার সকালে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন এ তথ্য জানিয়েছেন।

আবুল হোসেন জানান, প্রথম ২৪ ঘণ্টায় সেতুর মাওয়া প্রান্ত দিয়ে ২৬ হাজার ৫৮৯টি গাড়ি পার হয়। এ থেকে টোল আদায় হয় এক কোটি আট লাখ ৯৫ হাজার ৯০০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্ত দিয়ে ২৪ হাজার ৭২৭টি গাড়ি পার হয়। এ থেকে টোল আদায় হয় এক কোটি ৪৪ হাজার ৪০০ টাকা।

পদ্মাসেতু থেকে মাসে টোল আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩৩ কোটি ৬৬ লাখ টাকা। বছরের হিসাবে তা হবে এক হাজার ৬০৩ কোটি ৯৭ লাখ টাকা। এ টাকা দিয়ে সেতুর রক্ষণাবেক্ষণ ছাড়াও নির্মাণ খরচের ঋণ পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। কোনো উন্নয়ন সহযোগী বা প্রতিষ্ঠানকে নয়, বাংলাদেশ সরকারকে ৩৫ বছরে সুদসহ ৩৬ হাজার কোটি টাকা পরিশোধ করা হবে। 

গত শনিবার দুপুর ১২টার দিকে প্রথম টোল দিয়ে সেতু পার হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রবিবার ভোর ৬টায় সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয় পদ্মা সেতু।

দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘ প্রতীক্ষিত পদ্মা সেতু পার হয়ে ঢাকায় আসতে দীর্ঘদিন যে অসহনীয় দুর্ভোগ ও কষ্ট ছিল তা দূর হয়েছে। শরীয়তপুরের জাজিরা প্রান্ত দিয়ে উত্তাল পদ্মা নদী পার হতে যেখানে কয়েক ঘণ্টা সময় লাগত এখন সেই নদী পার হতে কেবল সময় লাগছে কয়েক মিনিট।

(ঢাকাটাইমস/২৭জুন/এমআই/এফএ)