অথচ মান্নার ‘আম্মাজান’ সিনেমা করার কথাই ছিল না

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২২, ১২:০০

বাংলাদেশি সিনেমার অন্যতম অ্যাকশন হিরো ছিলেন প্রয়াত নায়ক মান্না। যার ক্যারিয়ারের অধিকাংশ সিনেমাই সুপারহিট। বাংলা সিনেমাকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন তিনি। অ্যাকশনের পাশাপাশি তার অভিনয়, অভিব্যক্তি ছিল অন্যদের থেকে আলাদা। নিজস্ব একটা স্টাইল ছিল তার। তা দিয়েই তিনি সুপারস্টার হয়েছিলেন। শুধু মুখ নয়, অভিনয়ের সময়ে তার গোটা শরীরটাই কথা বলতো।

কালজয়ী এই নায়কের ক্যারিয়ারের অন্যতম সিনেমা ‘আম্মাজান’। চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকে এই সিনেমাকে মান্নার জীবনের সেরা সিনেমা হিসেবে বিবেচনা করে থাকেন। অভিনেতা নিজেও জীবদ্দশায় একটি সাক্ষাৎকারে ‘আম্মাজান’কে তার ক্যারিয়ারের সেরা সিনেমাগুলোর অন্যতম বলেছিলেন। এই সিনেমায় তার অভিনয় এখনো দর্শককে কাঁদায়। এক ধর্ষিতা মায়ের প্রতি সন্তানের ভালোবাসা দর্শকদের মুগ্ধ করে।

অথচ যার কারণে সিনেমাটি সুপারডুপার হিট হয়েছিল, সেই মান্নার তো ‘আম্মাজান’-এ অভিনয় করার কথাই ছিল না। সিনেমাটির প্রযোজক ছিলেন তখনকার ভয়ংকর খল অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। ‘আম্মাজান’-এ তিনি খলচরিত্রে অভিনয়ও করেছিলেন। ওই সময় মান্না ও ডিপজলের মধ্যে দ্বন্দ্ব চলছিল। তাই প্রযোজক হিসেবে তিনি তার সিনেমায় আরেক অ্যাকশন হিরো রুবেলকে নিতে চেয়েছিলেন।

কিন্তু ‘আম্মাজান’-এর পরিচালক কাজী হায়াৎ তাতে রাজি ছিলেন না। তিনি ছিলেন মান্না-ভক্ত। কাজী হায়াতের পরিচালনায় মান্নার সব সিনেমাই সুপারহিট হয়েছিল। তাই নির্মাতা বুঝতে পেরেছিলেন, ‘আম্মাজান’-এর যে গল্প, তাতে মান্না ছাড়া চলবেই না। সে কথা তিনি প্রযোজক ডিপজলকে সাফ জানিয়ে দেন। ডিপজলও পরে মান্নার সঙ্গে কথা বলে সবকিছু ঠিক করে নেন। হয়ে গেল ‘আম্মাজান’।

এর পরের ইতিহাস তো সবারই জানা। এই সিনেমার জনপ্রিয়তা আর ব্যবসা নিয়ে কিছু বলাই বাহুল্য। তবে শুধু মান্না নয়, আম্মাজান চরিত্রে যিনি অভিনয় করেছিলেন, অভিনেত্রী শবনম, তারও এই সিনেমায় অভিনয় করার কথা ছিল না। কারণ, আম্মাজান হওয়ার প্রস্তাব প্রথমে গিয়েছিল কিংবদন্তি অভিনেত্রী সাবানার কাছে। কিন্তু তিনি ধর্ষিতা মায়ের চরিত্রে অভিনয় করতে রাজি হননি। পরে শবনমকে নেওয়া হয়।

কাজী হায়াতের পরিচালনায় ‘আম্মাজান’ মুক্তি পেয়েছিল ১৯৯৯ সালের ২৫ জুন। এর চিত্রনাট্য আর সংলাপও তিনি লিখেছিলেন। কাহিনি লিখেছিলেন অভিনেতা ডিপজল। সিনেমাটির বিভিন্ন চরিত্রে মান্না এবং শবনম ছাড়াও অভিনয় করেন চিত্রনায়িকা মৌসুমী, চিত্রনায়ক আমিন খান, ডিপজল ও প্রয়াত মিজু আহমেদ। ১ কোটি ২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ‘আম্মাজান’ সে সময় আয় করেছিল ১১ কোটি টাকা!

(ঢাকাটাইমস/২৭ জুন/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :