চীনের বিআরআই প্রকল্প ঠেকাতে ৬০০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২২, ১৩:৩৩

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরআই) কে মোকাবেলায় ৬০০ বিলিয়ন বা ৬০ হাজার কোটি মার্কিন ডলারের তহবিল সংগ্রহের প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭ এর সরকার প্রধানরা।

সোমবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, আগামী পাঁচ বছরের মধ্যে ব্যক্তিগত ও সরকারিভাবে এই তহবিল সংগ্রহ করা হবে।

মূলত উন্নয়নশীল দেশগুলোতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে অর্থায়ন এবং চীনের মাল্টি ট্রিলিয়ন-ডলারের বিআরআই প্রকল্পের মোকাবেলার লক্ষ্যে এই তহবিল সংগ্রহ করা হবে।

চীনের বিআরআই প্রকল্পের মাধ্যমে ১০০টিরও বেশি দেশে উন্নয়ন কর্মকাণ্ডসহ নানা কর্মসূচি চালাচ্ছে বেইজিং। এই প্রকল্পের মাধ্যমে এশিয়া থেকে ইউরোপে প্রাচীন সিল্ক রোড বাণিজ্য রুটের একটি আধুনিক সংস্করণ প্রতিষ্ঠা করতে চায় দেশটি।

ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের মধ্যেই জি-৭ জোটের সরকারপ্রধানরা দক্ষিণ জার্মানির শ্লোস এলমাউতে বার্ষিক সম্মেলনে অংশ নিয়েছে।

গতকাল রবিবার সম্মেলনে নতুন নামকরণের মাধ্যমে ‘পার্টনারশিপ ফর গ্লোবাল ইনফ্রাসট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট’ নামে প্রকল্প পুনরায় চালুর ঘোষণা দেন জোটের নেতারা।

সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি বিষয়টি পরিষ্কার করে দিতে চাই। এটি কোনো সাহায্য বা দাতব্য (তহবিল) নয়। এটি এমন একটি বিনিয়োগ যা প্রত্যেকের জন্য সুফল বয়ে আনবে। এর মাধ্যমে গণতন্ত্রের সঙ্গে অংশীদারিত্বের সুনির্দিষ্ট সুবিধাগুলো দেখতে দেবে দেশগুলো।’

‘‘প্রকল্পের আওতায় যুক্তরাষ্ট্র পাঁচ বছরে ২০০ বিলিয়ন মার্কিন ডলার নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোকে অনুদান দেবে। যার মাধ্যমে ওই দেশগুলো জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থা, লিঙ্গ সমতা ও ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন করতে পারবে।’’

সম্মেলনে উপস্থিত ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভরন ডার লিয়েন বলেন, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের টেকসই বিকল্প গড়ে তোলার জন্য পাঁচ বছরের ওই একই সময়সীমায় ৩০০ বিলিয়ন বা ৩০ হাজার কোটি ইউরো সংগ্রহ করবে ইউরোপ।

চীনের বিআরআই প্রকল্প সম্পর্কে হোয়াইট হাউসের কর্মকর্তাদের অভিমত হচ্ছে, চীনের এ পরিকল্পনার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলো সামান্যই সুবিধা পেয়েছে। উল্টো এটির মাধ্যমে ঋণ গ্রহীতা দেশগুলো ফাঁদে পড়েছে।

(ঢাকাটাইমস/২৭জুন/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :