করোনার চতুর্থ ঢেউ ঠেকানোর উপায় জানালেন ডা. আব্দুল্লাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২২, ১৯:১৪

শুরু হয়েছে করোনার চতুর্থ ঢেউ। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। চোখ রাঙাচ্ছে মৃতের সংখ্যাও। এই অবস্থায় করণীয় কী? সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত ‘করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও করণীয়’ শীর্ষক সেমিনারে মূল আলোচক হিসেবে হাজির হয়ে সেই উপায়ই বাতলে দিলেন ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ।

সবাইকে সতর্ক করে প্রধানমন্ত্রীর এই ব্যক্তিগত চিকিৎসক জানান, ‘করোনার নতুন ধরন খুব দ্রুত এবং ব্যাপকভাবে ছড়ায়। তাই মাস্ক পরার কোনো বিকল্প নেই। সবাইকে হাত ধোয়ার অভ্যাস চর্চা করতে হবে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখাসহ যথাযথভাবে স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে।’

স্বনামধন্য এই চিকিৎসক আরও জানান, বর্তমানে করোনার যে নতুন ধরন, তাতে কেউ আক্রান্ত হলে ওই ব্যক্তি তার আশপাশের অন্তত ১০ জনকে সংক্রমিত করতে পারে। তবে সংক্রমণের হার বৃদ্ধি পেলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে আশ্বস্ত করেন তিনি।

ডা. আব্দুল্লাহ এও জানান, করোনাভাইরাসের চতুর্থ ঢেউ মোকাবিলায় লকডাউনের মতো পদক্ষেপের প্রয়োজন পড়বে না। তবে বেপরোয়াভাবে চলাচল বা স্বাস্থ্যবিধি অমান্য করা যাবে না বলেও তিনি সতর্ক করেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান। প্রধান অতিথি ছিলেন কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের। সেমিনারে আরও উপস্থিত ছিলেন ইউজিসির উপপরিচালক, সিনিয়র সহকারী পরিচালক, সহকারী পরিচালক ও সমপর্যায়ের ৪০ জন কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২৭ জুন/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :