মোংলা বন্দরে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালিত

খুলনা অফিস, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুন ২০২২, ১৬:২০ | প্রকাশিত : ২৮ জুন ২০২২, ১৬:০৩

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালন উপলক্ষে মোংলা বন্দর কর্তৃপক্ষের আয়োজনে আলোচনা সভা ও হাইড্রোগ্রাফির ওপর বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সোমবার মোংলা বন্দরের সভাকক্ষে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মোংলা বন্দরের সদস্য (হারবার ও মেরিন) কমোডর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভাগীয় প্রধান, বিভিন্ন মেরিটাইম স্টেক হোল্ডারের প্রতিনিধিসহ অন্যান্য কর্মকর্তারা।

সভায় মোংলা বন্দরের প্রধান হাইড্রোগ্রাফার লেফটেন্যান্ট কমান্ডার এম ওবাইদুর রহমান বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসের গুরুত্ব এবং মোংলা বন্দরের হাইড্রোগ্রাফি শাখা কর্তৃক পরিচালিত বিভিন্ন কার্যক্রমের ওপর বিশেষ তথ্যচিত্র উপস্থাপন করেন এবং হাইড্রোগ্রাফি শাখা কর্তৃক বিভিন্ন ইকুইপমেন্ট এর প্রদর্শন করা হয়।

হাইড্রোগ্রাফি বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং সমুদ্র সম্পর্কে জ্ঞান বৃদ্ধিতে হাইড্রোগ্রাফার এবং হাইড্রোগ্রাফির অবদান সম্পর্কে তুলে ধরার লক্ষ্যে দিবসটি পালিত হয়। হাইড্রোগ্রাফি দিবসের এ বছরের প্রতিপাদ্য ছিলো ‘‘জাতিসংঘের দশ বছর মেয়াদি মহাসমুদ্র পরিকল্পনায় হাইড্রোগ্রাফির অবদান”। সমুদ্র থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করার বিষয়ে কারিগরি পর্যায়ে বৈশ্বিকভাবে যে সমন্বয় সাধন করে থাকে তার অবদান তুলে ধরাও এই দিবসটির আরেকটি উদ্দেশ্য। এই দিবস পালনের মাধ্যমে দেশের সমুদ্র সংক্রান্ত কমিউনিটি এবং অন্যান্য স্টেক হোল্ডারদের মাঝে সচেতনতা সৃষ্টি হবে এবং ভবিষ্যতে যে কোনো মেরিটাইম সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় একটি ভিত্তি তৈরি হবে বলে জানান আলোচকরা।

(ঢাকাটাইমস/২৮জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :