যুদ্ধাপরাধের অভিযোগে নাৎসি বাহিনীর শতবর্ষী গার্ডের ৫ বছরের কারাদণ্ড

প্রকাশ | ২৮ জুন ২০২২, ১৬:৫৮ | আপডেট: ২৮ জুন ২০২২, ১৭:২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

জার্মানির একটি আদালত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পে গার্ডের দায়িত্ব পালনকালে বহু মানুষ হত্যায় সম্পৃক্ততার অভিযোগে জোসেফ শুয়েৎজকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে।

আল জাজিরা জানায়, হলোকাস্টের সময় ১০১ বছর বয়স্ক জোসেফ শুয়েৎজ ক্যাম্পে মানুষ হত্যায় জড়িত ছিল বলে আদালতের রায়ে বলা হয়।

জোসেফ শুয়েৎজের বিরুদ্ধে ১৯৪২ থেকে ১৯৪৫ সালের মধ্যে উত্তর বার্লিনের একটি নাৎসি ক্যাম্পে গার্ড হিসেবে দায়িত্ব পালনের অভিযোগ রয়েছে। সেসময় তিনি নাৎসি সেনাদের সঙ্গে মিলে বহু মানুষের প্রাণহানির ঘটনায় জড়িত ছিলেন।

তবে আদারতে নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করেছেন জোসেফ। তার মতে, ক্যাম্পের ভেতরে চলা নিষ্ঠুর অপরাধের বিষয়ে তিনি অবগত না।

গতকাল সোমবার শুনানির শেষ দিনে তিনি বলেন, ‘আমি এখানে (আদালত)কেন তা জানি না।’

কিন্তু প্রসিকিউটরদের দাবি, জোসেফ ইচ্ছাকৃতভাবে ক্যাম্পে তিন হাজার ৫১৮ জন মানুষকে হত্যায় অংশ নিয়েছিলেন। এ কারণে তাকে পাঁচ বছরের শাস্তি দেওয়ার আহ্বান জানানো হয়। পরে আদালত জোসেফকে পাঁচ বছরের সাজা দেন।

গত বছরের অক্টোবরে যুদ্ধাপরাধের অভিযোগে জোসেফের বিরুদ্ধে মামলার শুনানি শুরু হয়। সেসময় জোসেফ আদালতে দাবি করেছিলেন, হলোকাস্টের ঘটনার সময় তিনি দেশটির উত্তর-পূর্বাঞ্চলের একটি ফার্মে শ্রমিক হিসেবে কাজ করতেন।

কিন্তু আদালত জানায়, হলোকাস্টের সময় জোসেফ নাৎসি পার্টির প্যারামিলিটারি দলের তালিকাভুক্ত সদস্য ছিল। এ সম্পর্কিত যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে। সে নাৎসি সেনাদের হয়ে ক্যাম্পে কাজ করত।

হলোকাস্টের সময় জোসেফের বয়স ছিল ২১।

পাঁচ বছরের শাস্তি দেওয়া হলেও বয়সের কারণে তাকে কারাগারে রাখার সম্ভাবনা কম।

(ঢাকাটাইমস/২৮জুন/আরআর)