চাতলাপুরসহ দেশের ১১ ইমিগ্রেশন চেকপোস্ট চালু

প্রকাশ | ২৮ জুন ২০২২, ২০:৫০

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার

করোনাভাইরাস সংক্রমণের কারণে মৌলভীবাজারের চাতলাপুরসহ বন্ধ থাকা ভারতের সঙ্গে দেশের ১১টি চেকপোস্টে ইমিগ্রেশন কার্যক্রম পুনরায় চালুর অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ।

এ সংক্রান্ত অনুমতি দিয়ে গত রবিবার (২৬ জুন) সংশ্লিষ্ট বিভাগের  দেওয়া চিঠি থেকে এই তথ্য জানা যায়। চেকপোস্টেগুলোতে  ইমিগ্রেশন কার্যক্রম পুনরায়  চালুর অনুমতি দিয়ে সংশ্লিষ্টদের এই  চিঠি দিয়েছে বিভাগটি।

অনুমতি পাওয়া  চেকপোস্টগুলো হলো- সিলেটের জকিগঞ্জ, মৌলভীবাজারের কুলাউড়া সীমান্তের   চাতলাপুর, জুড়ী সীমান্তের বটুলী ও কুমারঘাট এবং হবিগঞ্জের বাল্লা,  শেরপুরের নাকুগাঁও চেকপোস্ট, কুমিল্লার বিবির বাজার, ফেনীর বিলোনিয়া, ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে ইমিগ্রেশন চেকপোস্ট, কুড়িগ্রামের রৌমারী স্থলবন্দর এবং যশোরের বেনাপোল রেলওয়ে ইমিগ্রেশন চেকপোস্টে কার্যক্রম ফের চালুর অনুমতি দেওয়া হয়েছে।

চিঠির অনুলিপি বিজিবির মহাপরিচালক, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও দপ্তর প্রধানদের দেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকে দেশের ইমিগ্রেশন চেকপোস্টগুলো দুই বছর যাবত বন্ধ।যে কারণে দেশের বিভিন্ন সীমান্তে অবৈধভাবে সীমান্ত পারাপার বেড়ে যায়। আর এভাবে সীমান্ত পাড়ি দিতে গিয়ে প্রতি মাসে দুই দেশের অসংখ্য নাগরিককেও নানা বিড়ম্বনায় পড়তে হয়। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) বা দুই দেশের পুলিশের হাতে আটক হয়ে অনেকে আবার মাসের পর মাস জেল কাটতে হয়  । এ নিয়ে গত ১১ জুন ঢাকা টাইমস টোয়েন্টিফোর ডটকম -এ এবং  ১২ জুন দৈনিক ঢাকা টাইমস (প্রিন্ট সংস্করণ বাংলা) য় সংবাদ প্রকাশিত হয়।

(ঢাকাটাইমস/২৮জুন/এআর)