স্পন্দন পুঁজিবাজারকে আরো উজ্জীবিত করবে: বিএসইসি কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২২, ০০:১৭

স্পন্দন অয়েল অধিগ্রহণ করার পর নতুন ভাবে বাজারে আসায় প্রতিষ্ঠানটি অনেক ভালো করবে আশা রেখেছেন বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক . রুমানা ইসলাম।

তিনি বলেন, এমারেল্ড অয়েল বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করবে। আমরা আশা করছি আগামী এক বছরের মধ্যে কোম্পানিটি একটি ভালো অবস্থান তৈরি করতে সক্ষম হবে।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে স্পন্দন রাইস ব্র্যান অয়েলের নতুন করে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ড. রুমানা বলেন, ‘স্পন্দন অয়েল আমাদের দেশের পুঁজিবাজারে বন্ধ হয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলোর জন্য একটি উদাহরণ হিসেবে কাজ করবে। স্পন্দনের কাছ থেকে আমাদের পুঁজিবাজারের প্রতিষ্ঠানগুলোর অনেক কিছু শেখার আছে। আশাকরি স্পন্দন অয়েলকে দেখে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান গুলো আরো উজ্জীবিত হবে।’

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, ‘এমারেল্ড অয়েল বন্ধ হয়ে যাওয়ার পর আসলে তাদের কিছুই ছিলনা। এখন অধিগ্রহণ করার পর সবকিছু নতুনভাবে করতে হয়েছে প্রতিষ্ঠানটি। পাঁচ বছর পর উৎপাদনে বেশ ভালোভাবেই তাদের কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে তারা গত পাঁচ মাসে প্রায় ৪৫ কোটি টাকার তেল উৎপাদন করেছে। যেটি বিনিয়োগকারীদের জন্য একটি ভালো খবর।

তিনি বলেন, ‘এমারেল্ড অয়েল থেকে শিক্ষা নিয়ে পুঁজিবাজারে বন্ধ হয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলোকে উজ্জীবিত করার কাজে ব্যবহার করতে পারি। প্রতিষ্ঠানটি তাদের উৎপাদিত রপ্তানির মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে যেটি রপ্তানির ক্ষেত্রে একটি নতুন সংযোজন হবে বলে তিনি মনে করেন।’

এমারেল্ড অয়েল ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল হোসেন বলেন, ‘প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করার পর থেকে বেশ ভালোভাবে শুরু করেছি। তবে পর্যাপ্ত পরিমাণ গ্যাসের অভাবে উৎপাদন ব্যাহত হচ্ছে। গ্যাসের অভাবে শতভাগ সক্ষমতা কাজে লাগানো যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘অল্প সময়ের মধ্যে আমরা বিনিয়োগকারীদের আলোর পথ দেখাতে পারব। কাল থেকে মধ্যে ঢাকা শহরে বাণিজ্যিকভাবে স্পন্দন তেল বিক্রি শুরু হবে। আগামী এক মাসের মধ্যে সারা দেশে তেল বিক্রি করতে পারবে বলে আশা করছেন।

(ঢাকাটাইমস/২৯জুন/বিএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :