ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনে ফের আলোচনা শুরু

প্রকাশ | ২৯ জুন ২০২২, ০৮:২৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তিন মাস পর ফের শুরু হলো ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা। মঙ্গলবার রাতে কাতারের রাজধানী দোহায় এ আলোচনা শুরু হয়েছে। ইরানের প্রধান পরমাণু আলোচক ও উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি কাতারের কূটনীতিকদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন বা ইইউর শীর্ষ পরমাণু আলোচক এনরিক মুরার সঙ্গে বৈঠক করেছেন।

তেহরানের ওপর আরোপিত একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে যে আলোচনা অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় শুরু হয়েছিল তা গত মার্চ মাসে স্থগিত হয়ে গিয়েছিল। দোহায় মূলত সেই আলোচনাই আবার শুরু হলো। কিন্তু এবার আলোচনা হচ্ছে আমেরিকার সঙ্গে ইরানের; তবে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে ইরান তার সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি হয়নি। ফলে ইইউর প্রধান আলোচক এনরিক মুরার মধ্যস্থতায় ইরান ও আমেরিকার মধ্যে পরোক্ষ আলোচনা চলছে।

বৈঠকে অংশগ্রহণের জন্য মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি একটি প্রতিনিধিদল নিয়ে দোহায় অবস্থান করছেন। গতকাল থেকে শুরু হয়ে আজ (বুধবার) পর্যন্ত এ আলোচনা চলবে বলে ঘোষণা করা হয়েছে।

আল জাজিরা জানায়, মঙ্গলবার বিকালে দোহা পৌঁছে কাতারের উপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি দোহা আলোচনায় ইতিবাচক ফল বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছে স্বাগতিক কাতার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের এই আলোচনায় ইতিবাচক ফল বেরিয়ে আসার মাধ্যমে মধ্যপ্রাচ্যে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা শক্তিশালী হবে এবং আঞ্চলিক সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হবে।

তবে মঙ্গলবার প্রথমদিনের আলোচনায় কী কী বিষয়ে কথা হয়েছে এবং কতদূর অগ্রগতি হয়েছে সে সম্পর্কে কূটনৈতিক সূত্রগুলো থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ইরান স্পষ্টভাবে বলেছে, পরমাণু সমঝোতায় দেশটি নিজের দেয়া সব প্রতিশ্রুতি পালন করতে প্রস্তুত রয়েছে; তবে শর্ত হচ্ছে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলিও তাদের প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে পালন করবে এবং তেহরান ওই সমঝোতা থেকে অর্থনৈতিকভাবে উপকৃত হবে।

ঢাকাটাইমস/২৯জুন/ইএস