২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

প্রকাশ | ২৯ জুন ২০২২, ০৯:০১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

এক দিনের ব্যবধানে বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। গত এক দিনে মারা গেছেন ১ হাজার ৩২৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ছয় শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৫৩ হাজার ৫৭৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৮৮ হাজার ৪২৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে সাড়ে ৪ লাখেরও বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৫ লাখ ৭৭ হাজার ৪০৬ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তাইওয়ান, অস্ট্রেলিয়া, রাশিয়া ও ইতালি। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ কোটির মাইলফলক। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৫৩ হাজার।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৭ হাজার ২৪৮ জন এবং মারা গেছেন ৩৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৮ লাখ ২৫ হাজার ৭৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৯ হাজার ৪৪৩ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯৪ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৭০ হাজার ১৬৬ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ২২ লাখ ৭ হাজার ৮২ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭০ হাজার ৯০০ জনের।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৪৪৮ জন এবং মারা গেছেন ২৬৮ জন। দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৯০ লাখ ৩০ হাজার ৭২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৪১ হাজার ৩৫৪ জন মারা গেছেন।

যুক্তরাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৪১২ জন এবং মারা গেছেন ১১৭ জন। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৬ লাখ ৬১ হাজার ৫৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৮০ হাজার ১২৮ জন মারা গেছেন। 

রাশিয়ায় নতুন মারা গেছেন ৫৯ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৪১ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ১০৫ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ২ জনের। একইসময়ে উত্তর কোরিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৭১০ জন এবং দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। 

ঢাকাটাইমস/২৯জুন/ইএস