অবশেষে সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে নিতে তুরস্কের সমর্থন

প্রকাশ | ২৯ জুন ২০২২, ১১:৪৪ | আপডেট: ২৯ জুন ২০২২, ১২:৪৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পূর্ব ইউরোপের দেশ সুইডেন ও ফিনল্যান্ডের যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার প্রস্তাবকে সমর্থন জানিয়েছে তুরস্ক।

আল জাজিরা জানায়, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিকভাবে রুশ হামলার প্রতিক্রিয়ায় নিরাপত্তা সংকটে ভুগতে থাকে সুইডেন ও ফিনল্যান্ড। তারপরই তারা ন্যাটোতে যোগদানের আবেদন জানায়। কিন্তু শুরুতে তুরস্ক তাদের সদস্যপদের বিরোধিতা করলেও পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে।

কোন দেশ ন্যাটোর সদস্য হতে হলে ন্যাটোভুক্ত সব দেশের সমর্থন থাকতে হয়। তুরস্কের বিরোধিতার কারণে সুইডেন ও ফিনল্যান্ডের সদস্যপদ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। কিন্তু এখন তুরস্ক সমর্থনের কারণে তাদের সদস্যপদ নিয়ে আপাতত কোন অনিশ্চয়তা নেই।

এক প্রতিক্রিয়ায় বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা ফ্রাঙ্ক গার্ডনার বলেন, ফিনল্যান্ড ও সুইডেন আধুনিক, গণতান্ত্রিক আর সুপ্রশিক্ষিত সামরিক বাহিনীর অধিকারী দেশ হওয়ায় তা ন্যাটো উত্তরাঞ্চলে হুমকি মোকাবিলা শক্তিশালী করে তুলবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের কার্যালয় থেকে বলা হয়, সুইডেন ও ফিনল্যান্ডের কাছ থেকে তারা যা চেয়েছে, ‘সেটা পেয়েছে’।

সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন ও ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তো তুরস্কের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২৯জুন/আরআর)