২১২ রানে থামল শ্রীলঙ্কা

প্রকাশ | ২৯ জুন ২০২২, ১৮:১২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

গলেতে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে খুব একটা সুবিধা করতে পারল না স্বাগতিক শ্রীলঙ্কা ক্রিকেট দল। অস্ট্রেলিয়ান বোলারদের সামনে সবকটি উইকেট হারিয়ে মাত্র ২১২ রানে থামলেন দিমুথ করুনারত্নেরা। এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে সফররত অস্ট্রেলিয়া।

ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান দলনেতা দিমুথ করুনারত্নে। ব্যাট হাতে দেখে-শোনেই খেলছিলেন দুই ওপেনার করুনারত্নে ও পাথুম নিশানকা। কিন্তু ওপেনিং জুটিটা বড় হতে দেননি অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। ব্যক্তিগত ২৩ রানে কটবিহাইন্ড হন নিশানকা।

দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নেমে মাত্র ৩ রান করতে পেরেছেন কুশল মেন্ডিস। আর ওপেনার ও দলনেতা দিমুথ করুনারত্নের ব্যাট থেকে এসেছে ২৮ রান। আর আসা-যাওয়ার মিছিলে যোগ দেওয়া ধনঞ্জয়া ডি সিলভা ১৪ ও দিনেশ চান্দিমাল শূন্যরানে আউট হয়েছেন।

পঞ্চম উইকেট জুটিতে ম্যাচের হাল ধরার চেষ্টা চালান অ্যাঞ্জেলো ম্যাথিউস ও নিরোশান দিকভেলা। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকা হয়নি ম্যাথিউসের। ফেরেন ৩৯ রানে। এছাড়া রমেশ মেন্ডিস ২২, ভেন্ডাসাই ৬ ও লাসিথ এম্বুলদেনিয়া ৬ রান করেন। আর ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করার পর ৫৮ রানে আউট হয়েছেন নিরোশান দিকভেলা। আসিথা ফার্নান্দো অপরাজিত থাকেন ২ রানে।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন ডানহাতি স্পিনার নাথান লিয়ন। এছাড়া মিচেল সোয়েপসন তিনটি ও স্টার্ক-কামিন্স একটি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে দিনের তৃতীয় সেশনে তিনটি উইকেট হারিয়ে ৯৮ রান তুলেছে সফররত অস্ট্রেলিয়া। ওয়ার্নার ২৫, লাবুশেন ১৩ ও স্মিথ ৬ রান করেন। আর ৪৭ রানে উসমান খাজা ও ৬ রানে ট্রেভিস হেড অপরাজিত রয়েছেন। চতুর্থ দিনের খেলায় আবারও ব্যাটিংয়ে নামবেন এই দুই ব্যাটার।

(ঢাকাটাইমস/২৯জুন/এমএম)