সঠিকভাবে চাইলে কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২২, ২০:৫০

তথ্য পাওয়া জনগণের নাগরিক অধিকার। জনগণ সঠিকভাবে তথ্য চাইলে সংশ্লিষ্ট কর্মকর্তারা সেই তথ্য দিতে বাধ্য থাকবেন বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

বুধবার (২৯ জুন) সমাজসেবা অধিদপ্তরে ‘তথ্য অধিকার আইন ও বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিকরণ’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী খসরু বলেন, জনগণের তথ্য জানার অধিকার রয়েছে। এক্ষেত্রে নিয়ম অনুযায়ী তাকে আবেদন করতে হবে। তবে অনেক সময় কিছু কর্মকর্তার না জানায় কারণে জনগণ সঠিক তথ্য পায়না। এজন্য তথ্য অধিকার কর্মকর্তাদের আরও জানার প্রয়োজন রয়েছে। তারা যত জানবেন তত তথ্য জনগণকে দিতে পারবেন।

কর্মশালায় বক্তারা বলেন, রাষ্ট্রের মালিক জনগণ। তথ্য জানান অধিকার জনগণের রয়েছে। তবে যে কারো কাছে তথ্য চাইলেই পাওয়া যাবে না। প্রতিটি প্রতিষ্ঠানেই একজন তথ্য কর্মকর্তা রয়েছেন। তার কাছে লিখিতভাবে তথ্যের জন্য আবেদন করলে সেই কর্মকর্তা তথ্য দিতে বাধ্য।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. শাহ আলম। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দ মেহদী হাসান ও উপসচিব খাদিজা নাজনীন। এছাড়া সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন নিজেরা করি'র নির্বাহী পরিচালক খুশী কবির ও অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু।

(ঢাকাটাইমস/২৯জুন/এমআই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :