ঢাবিতে র‌্যাগ ডের পরিবর্তে এখন থেকে ‘শিক্ষা সমাপনী উৎসব’

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুন ২০২২, ০০:৪৩ | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ০০:৩৪

র‌্যাগ ডে নিষিদ্ধের পর স্নাতক শেষে শিক্ষা সমাপনী উৎসব প্রচলনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। আর এই উৎসবের জন্য আটটি নিয়ম চূড়ান্ত করেছে ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম (সিন্ডিকেট)।

বুধবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়। একাধিক সিন্ডিকেট সদস্য ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেন।

‘শিক্ষা সমাপনী উৎসব’করতে নতুন ৮টি নিয়ম চূড়ান্ত করা হয়েছে তার মধ্যে আছে—র‌্যাগ ডের পরিবর্তে একদিনের এ অনুষ্ঠানটির নামকরণ হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’; সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করবেন; স্ব-স্ব বিভাগ বা ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে; ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে করা যাবে।

অন্যান্য নিয়মের মধ্যে রয়েছে—ক্লাস চলাকালে উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে; বিভাগের বা ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে; শিক্ষা সমাপনী উৎসবের দিন রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল র‌্যাগ ডে অনুষ্ঠানকে নিষিদ্ধ করে। র‌্যাগ ডের পরিবর্তে করণীয় নির্ধারণে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি শিক্ষা সমাপনী উৎসব করতে নীতিমালা তৈরি করে সিন্ডিকেটে অনুমোদনের জন্য উপস্থাপন করে।

(ঢাকাটাইমস/৩০জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

উপজেলা নির্বাচনে ইসির প্রস্তুতি সম্পন্ন

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব

ঢাকায় চার দিনব্যাপী ন্যাপ এক্সপো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বেড়েছে রেললাইনের তাপমাত্রা, দিনের প্রথম ৬ ঘণ্টা গতি কমানোর নির্দেশ

মধ্যপ্রাচ্যে সংঘাত: প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

তীব্র এই গরম থেকে বাঁচতে যে পরামর্শ দিলেন ঢাকার সিভিল সার্জন

আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত-বন্যা, ঢাকাগামী ৯ ফ্লাইট বাতিল

আট বিভাগে চলমান তাপপ্রবাহের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

নিউমার্কেট এলাকার জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :