মির্জাপুর পৌরসভায় নিয়োগে ঘনিষ্ঠজনদের সুবিধা দেওয়ার অভিযোগ

জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ১০:২৩

স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ছাড়পত্র প্রদান করা হয়েছে গত ৩১ মে। পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ১৪ জুন। আবেদনের শেষ সময় ৩০ জুন। অথচ চাকরির বিজ্ঞপ্তিতে আবেদনের বয়স চাওয়া হয়েছে গত ১৫ মার্চের। এই চিত্র টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভার নিয়োগ বিজ্ঞপ্তির।

মেয়র সালমা আক্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি ঢাকার দৈনিক ইত্তেফাক ও টাঙ্গাইল থেকে প্রকাশিত দৈনিক আজকের দেশবাসী পত্রিকায় গত ১৪ জুন প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর বিষয়টি স্থানীয়রাসহ চাকরিপ্রার্থীদের অনেকেই অনিয়মের অভিযোগ করেছেন। মেয়রের ঘনিষ্ঠজন ও তার কার্যালয়ে কর্মরতদের নিকটাত্মীয়দের চাকরির সুযোগ করে দিতে কৌশলে এভাবে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ৩১ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর স্থানীয় সরকার বিভাগ, পৌর-১ শাখার স্মারক নং ৪৬.০০.০০০০.০৬৩.১১.০১৬.১৯.৬৬৩ মোতাবেক পৌরসভা কার্যালয়ে সহকারী কর আদায়কারী, কোষাধ্যক্ষ, সহকারী লাইসেন্স পরিদর্শক ও কঞ্জারভেন্সী ইন্সপেক্টর পদে একজন করে আর নিম্নমান সহকারী কাম-মুদ্রাক্ষরিক পদে দুজনসহ মোট ছয়জন কর্মচারী নিয়োগ করার জন্য ছাড়পত্রের আলোকে বিজ্ঞপ্তি দেয়া হয়। বিজ্ঞপ্তির ১ ও ৫ নম্বর শর্তের মধ্যে ১৫ মার্চ ২০২২ খ্রিস্টাব্দে প্রার্থীকে ১৮ থেকে ৩০ বছর হতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

পৌরসভা কার্যালয় সংশ্লিষ্ট সূত্র মতে, সেখানে উদ্যোক্তা হিসেবে একজন কর্মরত আছেন। তার বয়স শেষ হয়েছে। কৌশলে তাকে স্থায়ী করতে ওই শর্তটি জুড়ে দেয়া হয়েছে। তাকেসহ মেয়রের ছোট বোনকে নিম্নমান সহকারী কাম মুদ্রাক্ষরিক পদে নিয়োগ দেয়া হবে বলে অভিযোগ উঠেছে। আর অন্য পদগুলো এরই মধ্যে কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ঘনিষ্ঠজনদের নিয়োগ দিতে মোট অংকের অর্থ লেনদেনও শুরু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে মেয়র সালমা আক্তারের সঙ্গে কথা হলে তিনি জানান, ১৪ মার্চ প্রথম মন্ত্রণালয়ে আবেদন পাঠানো হয়েছিল। সেকারণে বয়য়ের বিষয়ে ওই তারিখ রাখা হয়েছে। কাউকে বিশেষ সুবিধা দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশের আগের তারিখ চাওয়া হয়নি বলে তিনি জানিয়েছেন।

প্রদানকৃত ছাড়পত্র কিংবা বিজ্ঞপ্তি প্রকাশের পূর্বের তারিখে বয়স অনুযায়ী চাকরির আবেদন করা যায় কিনা জানতে স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আব্দুর রহমানের সঙ্গে কথা হলে তিনি জানান, যেহেতু বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ১৪ জুন। সেখানে ১৫ মার্চের মধ্যে কিভাবে বয়স চাইতে পারেন। আমার জানা মতে, এভাবে চাইতে পারেন না বলে তিনি জানান।

এ ব্যাপারে টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. আতাউল গনির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে আমার জানা নেই।

(ঢাকাটাইমস/৩০জুন/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :