অস্কার কমিটিতে বাঙালি পরিচালকসহ বলিউডের আর কারা জেনে নিন

প্রকাশ | ৩০ জুন ২০২২, ১০:৫৯

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

প্রতি বছরের মতো এবারও অস্কার কমিটিতে সদস্য হওয়ার আমন্ত্রণ পেয়েছেন বলিউডের বেশ কয়েকজন তারকা। তার মধ্যে অন্যতম কাজল ও রিমা কাগতি। এই তালিকায় রয়েছেন বাঙালি পরিচালক সুস্মিত ঘোষও।

এ বছর একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের দ্বারা আমন্ত্রিত ৩৯৭ জন নতুন সদস্যের মধ্যে রয়েছেন কাজল, সুরিয়া, পরিচালক সুস্মিত ঘোষ, রিন্টু থমাস এবং লেখক-চলচ্চিত্র নির্মাতা রিমা কাগতি।

সম্প্রতি অ্যাকাডেমি তার ওয়েবসাইটে একটি বিবৃতিতে জানিয়েছে যে, তালিকায় এমন কয়েকজন শিল্পীদের অন্তর্ভুক্ত করা হয়েছে, যারা থিয়েটার মোশন পিকচারে তাদের অবদানের মাধ্যমে বিনোদন জগতে নিজের নাম উজ্জ্বল করেছেন।

সদস্যপদ নির্বাচন করা হয়েছে পেশাদার যোগ্যতার উপর ভিত্তি করে। অ্যাকাডেমি বিবৃতিতে বলেছে, ‘২০২২ সালে ৪৪ শতাংশ নারী, ৩৭ শতাংশ জাতিগত নিম্ন সম্প্রদায়ের অন্তর্গত এবং ৫০ শতাংশ মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ৫৩টি দেশের।’

অভিনেত্রীদের মধ্যে আমন্ত্রণ পেয়েছেন কাজল, যিনি বাজিগর, দুশমন, দিলওয়ালে দুনহানিয়া লে যায়েঙ্গে থেকে শুরু করে মাই নেম ইজ খানের মতো একাধিক জনপ্রিয় ছবি দর্শকদের উপহার দিয়েছেন। আরেক অভিনেতা হলেন সুরিয়া। এ বছর অস্কারে তার ছবি ‘জয় ভীম’ প্রশংসা কুড়িয়েছে।

সুস্মিত ঘোষ এবং রিন্টু থমাসের ‘রাইটিং উইথ ফায়ার’ এ বছরের একাডেমি অ্যাওয়ার্ডে সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে মনোনীত হয়েছিল। তারা ডকুমেন্টারি শাখায় অন্তর্ভুক্ত। রিমা কাগতি ‘তালাশ’, ‘গল্লি বয়’ এবং ‘গোল্ড’-এর মতো হিন্দি সিনেমার জন্য পরিচিত। তিনি লেখক ক্যাটেগরিতে যোগ দিতে চলেছেন।

ভারতীয় সিনে দুনিয়া থেকে অস্কার বিজয়ী এ আর রহমান, মেগাস্টার অমিতাভ বচ্চন, সুপারস্টার শাহরুখ খান, বিদ্যা বালান, আমির খান, সলমান খানের পাশাপাশি প্রযোজক আদিত্য চোপড়া, গুনীত মঙ্গা, একতা কাপুর এবং শোভা কাপুর ইতোমধ্যে অ্যাকাডেমির সদস্য।

(ঢাকাটাইমস/৩০ জুন/এএইচ)