শনিবার থেকে ড্রোন দিয়ে মশার উৎসস্থল খুঁজবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুন ২০২২, ১৮:১১ | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ১৭:৫৩

নগরের প্রতিটি বাড়িতে প্রবেশ করে ছাদ বা বেলকনিতে মশার উৎস খুঁজে বের করা কঠিন এবং অনেক সময়সাপেক্ষ। তাই বাড়ির ছাদবাগানে ও জমা পানিতে এডিসের লার্ভা খুঁজতে অত্যাধুনিক ড্রোন ব্যবহার করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শনিবার শুরু হবে ড্রোন দিয়ে মশা খোঁজার কাজ।

বৃহস্পতিবার রাজধানীর উত্তরা সেক্টর-৪ এলাকায় ড্রোনের মাধ্যমে মশার উৎস শনাক্তকরণে পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে।

এই কার্যক্রম পরিদর্শনে এসে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আগামী শনিবার থেকে ১০ দিন (২০১১ জুলাই) উত্তর সিটি করপোরেশন মশার উৎস খুঁজতে ড্রোনের মাধ্যমে চিরুনি অভিযান পরিচালনা করবে। ছাদ বা বেলকনিতে মশার উৎস খুঁজে পাওয়া গেলে বাড়ির মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ডিএনসিসি মেয়র বলেন, ‘সিটি করপোরেশন ড্রোন থেকে পাওয়া ছবির মাধ্যমে তথ্য-উপাত্ত নিয়ে যেসব বাড়িতে মশার লার্ভা পাওয়া যায়, তার একটি তথ্যভাণ্ডার তৈরি করবে, যা আগামী বছরে মশক নিধন কার্যক্রমে কাজে লাগবে।’

এ সময় মেয়র স্বাস্থ্য অধিদপ্তরকে রাজধানীর হাসপাতাল ও রোগীদের ডেঙ্গুর বিষয়ে সঠিক তথ্য দেয়ার আহ্বান জানান।

আতিকুল ইসলাম বলেন, ‘আমি বিশেষ করে ডেঙ্গু আক্রান্তদের অনুরোধ করব আপনাদের সঠিক ঠিকানা দিন। আমরা জরিমানা করব না। আমরা শুধু ওই বাসায় গিয়ে আশপাশে মশার কীটনাশক ছিটিয়ে দেব। কিন্তু কেউ যদি ভুল তথ্য দেন তাহলে আমরা সঠিকভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম চালাতে পারব না।’

ডিএনসিসি নোভালিউরন নামের ট্যাবলেট জলাশয় ও বাসাবাড়ির পানির মিটারে ব্যবহার করছে, যা তিন মাস পর্যন্ত পানিতে মশার জন্ম নিয়ন্ত্রণ করে বলে জানান মেয়র।

মশার উৎস শনাক্তকরণ কার্যক্রম পরিদর্শন শেষে মেয়র উত্তরা সেক্টর-৪ কল্যাণ সমিতি মাঠে সমিতির উদ্যোগে স্থাপিত Qista Mosquito Trap Machine (মশা ধরার মেশিন) কার্যক্রম পরিদর্শন করেন।

এটি মশা নিধনের একটি আধুনিক মেশিন। মেশিনটি একাধারে এডিস এবং কিউলেক্স মশা ধরতে পারে। মেশিনটি চতুর্দিকে ২৪৫ ফুট বা ৮০ মিটার পর্যন্ত কার্যকর। এটি Qista নামের একটি অ্যাপের মাধ্যমে পরিচালিত হয়, যার মাধ্যমে তাৎক্ষণিক কতটি মশা ধরা পড়ল তা যানা যায় এবং মেশিনটি অন/অফ করা যায়। এটি সম্পূর্ণরূপে শব্দ দূষণমুক্ত! পাইলট প্রকল্প হিসেবে উত্তরা ৪নং সেক্টরের কল্যাণ সমিতি মাঠ ও পার্কে ৬টি মেশিন স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০জুন/কেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :