চুলপড়া কমাতে যেভাবে যত্ন নেবেন

প্রকাশ | ৩০ জুন ২০২২, ১৮:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আপনি যতই সুন্দর বা পরিপাটি হোন না কেন, চুল যদি সুন্দর না হয় সব মিলিয়ে স্মার্ট লাগবে না। চেহারার সৌন্দর্য অনেকটায় নির্ভর করে চুলের সৌন্দর্যের ওপর। আপনার পরিশ্রমের সাজটাও বৃথা হয়ে যাবে। যখন চুল ঠিকঠাক থাকবে না। তারওপর আবার রোদ বৃষ্টির খেলায় আর ভ্যাঁপসা গরমে ত্বকের পাশাপাশি চুলের অনেক ক্ষতি হচ্ছে। অল্পতেই চুল ও মাথার ত্বক ঘেমে যাওয়া, চুল ভিজলে সহজে না শুকানো ইত্যাদি সমস্যা তো আছেই। এতে করে শুরু হয় চুল পড়া, চুলের আগা ফাটা, চুল ভেঙে যাওয়াসহ নানা সমস্যা।

সকালে অফিস আবার বিকেলে বন্ধুর বাড়ির নিমন্ত্রণ, মাঝখানে হয়তো আর আলাদা করে সময় নেই বিশেষভাবে চুলের যত্ন নেওয়ার। বাইরের ধুলাবালি আর রোদে এরই মধ্যে দেখলেন নেতিয়ে পড়েছে চুলগুলো।সমস্যার সমাধানে অনেকেই অনেক ধরণের পণ্য ব্যবহার করে থাকেন। কিন্তু সবচেয়ে ভালো হয় যদি প্রাকৃতিক উপায়ে এই সমস্যার সমাধান করা যায়। তাই আজকে চলুন দেখে নেয়া যাক এই যন্ত্রণাদায়ক আবহাওয়ায় চুলের নানা সমস্যা দূর করতে কিছু সহজ সমাধান।

সাধারণ চুলের জন্য

নিয়ম করে দিনে ২-৩ বার হেয়ার ব্রাশ করা চুলের জন্য উপকারী, রাতে ঘুমানোর আগে চুল ব্রাশ করুন। চুল ভালো রাখার জন্য ধরন বুঝে হেয়ার প্যাক ব্যবহার করুন। চুল শুষ্ক বা মিশ্র হলে ১০ থেকে ১৫ দিন পরপর, আর তৈলাক্ত হলে ১৫ দিন পরপর চুলে প্যাক লাগান। ঘরে তৈরী প্যাক চুলের সুরক্ষায় বেশি কার্যকরী ।

নিস্তেজ চুলের জন্য

শুষ্ক, নির্জীব চুলের জন্য একটি ডিমের কুসুম, এক চামচ মধু এবং এক চামচ ক্যাস্টর বা আমন্ড অয়েল মিশিয়ে পুরো চুলে লাগাতে হবে। এবং আধা ঘণ্টা পর হালকা শ্যম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

খুশকিযুক্ত চুলের জন্য

চুলের বৃদ্ধির জন্য এই এক্সফোলিয়েটর অনেক উপকারী। এটি শুধু স্ক্যাল্পের মৃত কোষই সরায় না, সঙ্গে বাড়তি পুষ্টিও জোগায়। এক টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, এক চামচ মধু, আধা চামচ লবণ মিশিয়ে বানান এক্সফোলিয়েটরটি।

রুক্ষ শুষ্ক চুলের জন্য

পনার রুক্ষ এবং শুষ্ক চুলে প্রাণ ফেরাতে খুবই কাযর্করী। ২টেবিল চামচ অ্যালোভেরা জেল, ২টেবিল চামচ কোকোনাট অয়েল, ৩-৪ টেবিল চামচ পানি, ১টেবিল চামচ গ্লিসারিন ভালোভাবে ঝাকিয়ে একটি স্প্রে বোতলে নিয়ে রাখুন। এরপর প্রতিবার চুল ওয়াশ করার পর ভেজা চুলে কানের কাছ থেকে আগা পর্যন্ত স্প্রে করুন। সেক্ষেত্রে স্ক্যাল্পে না দিলেও হবে।

তৈলাক্ত চুলের জন্য

শুষ্ক চুলের মতো তৈলাক্ত চুলেও কন্ডিশনার ব্যবহারের প্রয়োজন। এই ধরনের চুলে মাস্ক ব্যবহার না করে হালকা কন্ডিশনার ব্যবহার করা উচিত। তৈলাক্ত মাথার ত্বকের খুশকি দূর করতে সারা রাত দুই চামচ মেথি ভিজিয়ে রাখুন। পরদিন মেথি বেটে সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করে আধা ঘন্টা পরে ধুয়ে ফেলতে হবে।

(ঢাকাটাইমস/৩০ জুন/পিআর/কেএম)