ঋণ প্রবৃদ্ধি কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা, লক্ষ্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ

প্রকাশ | ৩০ জুন ২০২২, ১৯:০৪ | আপডেট: ৩০ জুন ২০২২, ১৯:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নতুন অর্থবছরের (২০২২-২৩) জন্য মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমিয়ে ১৪ দশমিক ১ শতাংশ লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সমাপ্ত হতে চলা অর্থবছরে এটি ছিল ১৪ দশমিক ৮০ শতাংশ।

আজ বৃহস্পতিবার বেলা তিনটায় বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০২২-২৩ অর্থবছরের জন্য এই মুদ্রানীতি ঘোষণা করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

নতুন মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংকের নীতি সুদহার হিসেবে পরিচিত রেপোর সুদহার বাড়ানো হয়েছে। গভর্নর জানান, দেশে মূল্যস্ফীতির চাপ কমানো এবং বিনিয়োগ ও কর্মসংস্থানের লক্ষ্যে ঋণ সরবরাহ নিশ্চিত করতে রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে সাড়ে ৫ শতাংশ করা হয়েছে। এটি আগে ছিল ৫ শতাংশ।

নতুন অর্থবছরের জন্য ব্যাপক মুদ্রার সরবরাহ ধরা হয়েছে ১২ দশমিক ১ শতাংশ যা কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির সিলিংয়ের সমষ্টির তুলনায় কিছুটা কম।

২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে সীমিত রাখার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। আর জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৭ দশমিক ৫০ শতাংশ।

করোনা পরিস্থিতি উন্নত হওয়া সাপেক্ষে অভ্যন্তরীন অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদার হওয়ায় অর্থের আয় গতি বাড়বে বলে আশাবাদী বাংলাদেশ ব্যাংক।

অনুষ্ঠানে সব ডেপুটি গভর্নর, প্রধান অর্থনীতিবিদ ও নির্বাহী পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর শুধু ওয়েবসাইটে মুদ্রানীতি প্রকাশ করা হয়। গভর্নর ফজলে কবিরের এটি শেষ মুদ্রানীতি ঘোষণা। আগামী ৩ এপ্রিল তার মেয়াদ শেষ হচ্ছে। নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন আব্দুর রউফ তালুকদার।

(ঢাকাটাইমস/৩০জুন/মোআ)