শপথের আগেই কারাগারে, কুমিল্লা সিটির ৩ কাউন্সিলরের ভাগ্যে কী আছে?

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২২, ০৮:০৪ | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ২২:০৭

কুমিল্লা সিটি করপোরেশনে কাউন্সিলরদের শপথ আর মাত্র চারদিন বাকি। শপথ অনুষ্ঠান ঘনিয়ে এলেও পুরাতন মামলায় কারাগারে রয়েছেন নবনির্বাচিত তিন কাউন্সিলর। তারা হলেন, ১ নম্বর ওয়ার্ডের কাজী গোলাম কিবরিয়া, ৮ নম্বর ওয়ার্ডের একরাম হোসেন ও ১৬ নম্বর ওয়ার্ডের মো. জাহাঙ্গীর হোসেন। ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোট করে তারা জয়ী হন। আগামী ৪ জুলাই তাদের শপথ হওয়ার কথা রয়েছে।

প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগ ও মারধরের ঘটনায় করা মামলায় তারা কারাগারে আছেন।

তাদের মধ্যে গোলাম কিবরিয়া ও একরাম হোসেন জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত এবং টানা তিনবারের নির্বাচিত কাউন্সিলর। অন্যদিকে জাহাঙ্গীর আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত এবং টানা দুইবারের কাউন্সিলর।

আদালত সূত্রে জানা গেছে, গত বছরের ১৩ অক্টোবর দুপুরে শারদীয় দুর্গাপূজায় কুমিল্লা নগরের ঠাকুরপাড়া কালীতলা এলাকার রক্ষাময়ী কালীমন্দিরের ভেতরে প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগ ও মারধরের ঘটনা ঘটে। এ ঘটনায় কুমিল্লার কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক মো. আলমগীর বাদী হয়ে ২৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২০০ থেকে ২৫০ জনকে আসামি করে মামলা করেন। ওই মামলায় কুমিল্লা সিটি করপোরেশনের ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর গোলাম কিবরিয়া ও ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর একরাম হোসেনকে আসামি করা হয়। তারা ওই মামলায় উচ্চ আদালত থেকে আট সপ্তাহের জামিনে ছিলেন। জামিনে থেকেই তারা নির্বাচনে অংশ নিয়ে জয়ী হন।

জামিনের মেয়াদ শেষ হওয়ার পর ২১ জুন জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহর আদালতে হাজিরা দেন তারা। একই সঙ্গে জামিনের আবেদন করেন। আদালতের বিচারক তাদের জামিন নামঞ্জুর করে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দেন। বর্তমানে তারা কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আছেন।

এদিকে ২০২০ সালের ৩১ মার্চ নগরের সংরাইশ এলাকায় বাবু মিয়া নামের এক ব্যক্তির বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় বাবু মিয়ার স্ত্রী পলিন আক্তার বাদী হয়ে ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. জাহাঙ্গীর হোসেনসহ নয়জনের বিরুদ্ধে মামলা করেন। কুমিল্লার ১ নম্বর আমলি আদালতে মামলটি করা হয়।

কাউন্সিলর জাহাঙ্গীরসহ ৮ আসামি ২৯ জুন কুমিল্লার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আব্বাস উদ্দিনের আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। আদালতের বিচারক জাহাঙ্গীরসহ ৫ আসামির জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

যদিও তারা তিনজনই এসব মামলার অভিযোগ অস্বীকার করে আসছিলেন। তারা বলছিলেন, এসব মামলা মিথ্যা ও হয়রানিমূলক।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম বলেন, সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডের মধ্যে নির্বাচিত ৩ জন কাউন্সিলর কারাগারে আছেন। আগামী ৪ জুলাই নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ হওয়ার কথা রয়েছে। শপথের আগেই তাদের বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অবগত করা হবে। মন্ত্রণালয় যা নির্দেশ দেবে সেই অনুযায়ী কাজ করা হবে।

(ঢাকাটাইমস/৩০জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :