‘মন ভালো নেই’ সেই শিক্ষার্থী ভুল বুঝতে পেরেছেন অবশেষে, চেয়েছেন ক্ষমাও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২২, ১০:৫০ | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ০৯:৫৯

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সংলাপ ‘আজকে আমার মন ভালো নেই’ পরীক্ষার উত্তরপত্রে লিখে বেকায়দায় পড়ে গেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। তার বিরুদ্ধে শুরু হয়েছে তদন্ত। যদিও অবশেষে সেই শিক্ষার্থী তার ভুল বুঝতে পেরেছেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ক্ষমাও চেয়েছেন।

পরীক্ষার উত্তরপত্রে ‘স্যার, আজকে আমার মন ভালো নেই’ লেখার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন কারণ দর্শানো নোটিশ দেয় ওই শিক্ষার্থীকে। তার জবাব দিতে গিয়েই তিনি ক্ষমা প্রার্থনা করেছেন। পাশাপাশি এও বলেছেন, বিষয়টি নিয়ে তিনি মানসিক এবং পারিবারিকভাবে খুবই বিধ্বস্ত অবস্থায় আছেন।

কারণ দর্শানো নোটিশের জবাবে ওই শিক্ষার্থী জানিয়েছেন, গত ১২ থেকে ১৫ মে তার প্রথম মিডটার্মের যেকোনো একটি কোর্সের পরীক্ষা শেষে বের হওয়ার সময় তিনি অতিরিক্ত উত্তরপত্রটি ক্লাসের একটি টেবিলের ওপর পড়ে থাকতে দেখেন। উত্তরপত্রটি অপ্রয়োজনীয় ভেবে কোনো কিছু চিন্তা না করে বাসায় নিয়ে যান।

কোনো শিক্ষকের স্বাক্ষর জালিয়াতি করেননি কিংবা জালিয়াতির কথা চিন্তা করেও স্বাক্ষর করেননি উল্লেখ করে ওই শিক্ষার্থী বলেন, ‘স্বাক্ষরটির সঙ্গে আমার কোনো শিক্ষকের স্বাক্ষরের মিল নেই।’

আরও বলেন, ছবিটি ফেসবুকে পোস্ট করার কিছুক্ষণের মধ্যেই (এক ঘণ্টা) আমার কাছে বিষয়টি ঠিক বলে মনে হয়নি। তাই পোস্টটি তখনই ডিলিট করে দেই। কিন্তু বিষয়টা পরে আমার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আসলে আমি কল্পনাতেও ভাবিনি বিষয়টা শেষ পর্যন্ত মারাত্মক আকার ধারণ করে আমার ব্যক্তিগত জীবনে এবং বিশ্ববিদ্যালয়ের সম্মানে এভাবে প্রভাব ফেলবে।

মিডটার্ম পরীক্ষা শেষে পাওয়া অতিরিক্ত উত্তরপত্র বিভাগে জমা না দিয়ে বাসায় নিয়ে যাওয়া ঠিক হয়নি বলে স্বীকার করেন ওই শিক্ষার্থী বলেন। বলেন, শুধুমাত্র মজার ছলে উত্তরপত্রটিতে স্বাক্ষরসহ এসব লিখে ফেসবুকে পোস্ট করাটা তার অপরাধ হয়েছে।

গত ২৩ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের এক শিক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠার ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে। উত্তরপত্রে ওই শিক্ষার্থী লেখেন ‘স্যার আজকে আমার মন ভালো নেই’। ফেসবুকে ছড়িয়ে পড়া এ ছবি নিয়ে সমালোচনা ও হাস্যরসের সৃষ্টি হয়। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল গণমাধ্যমকে বলেছেন, ওই শিক্ষার্থীর বিষয়ে তদন্ত চলছে। আলোচনার মাধ্যমে তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

কিন্তু কোথা থেকে এলো এই ‘আজকে আমার মন ভালো’ নেই কথাটা? আসলে ফেসবুক এবং ইউটিউবে ভাইরাল হয়েছে এমন একটি ভিডিও। সেখানে দুজন লোকের অডিও রেকর্ড শোনা যায়। যেটি শুধুমাত্র দর্শককে বিনোদন দেওয়ার উদ্দেশ্যে বানানো হয়েছে।

ওই অডিও রেকর্ডে ফোনে আলাপকারী এক ব্যক্তি তার পরিচিতি আরেক ব্যক্তিকে বারবারই বলেন, ‘ভাইয়া, একটা কথা বলব, আজকে আমার মন ভালো নেই’। মজার এই সংলাপটি ভাইরাল হতে সময় লাগেনি।

অনেকে এই সংলাপটি ফেসবুকে নানাজনের কমেন্টে লিখছেন। কেউ আবার ‘আজকে আমার মন ভালো নেই’ লিখে স্ট্যাটাসও দিচ্ছেন। মোটকথা, দাবানলের মতো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ডায়লগটি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী কয়েক ধাপ এগিয়ে সেটি পরীক্ষার উত্তরপত্রেই লিখে দেন।

(ঢাকাটাইমস/০১ জুলাই/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :