ইউক্রেনের ওডেসা বন্দরে রাশিয়ার হামলা, নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ১৪:৪৭
ছবি- রয়টার্স

ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দর শহর ওডেসার একটি অ্যাপার্টমেন্ট এবং রিসর্টে শুক্রবার রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৭ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

প্রাথমিক প্রতিবেদনগুলোতে একটি আবাসিক ভবনে শুক্রবার ভোররাতের এ হামলায় তিন শিশুসহ ছয় জন নিহত হওয়ার কথা জানানো হয়েছিল। পরে ওডেসা আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাৎচুক তার টেলিগ্রাম চ্যানেলে বলেন, ‘একটি বহুতল অ্যাপার্টমেন্ট ভবনে হামলার ফলে নিহতের সংখ্যা বেড়ে এখন ১৭ জনে দাঁড়িয়েছে।’

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শিল্প অঞ্চল দনবাসে তার স্থল বাহিনী কেন্দ্রীভূত হওয়ায় রাশিয়া গত দুই সপ্তাহে দেশটির চারপাশে ক্ষেপণাস্ত্র হামলার সংখ্যা দ্বিগুণেরও বেশি করেছে। রাশিয়া এর মধ্যে অর্ধেকের বেশি হামলায় সোভিয়েত যুগের নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে বলে দাবি ইউক্রেনের।

ইউক্রেনের জরুরী মন্ত্রণালয় জানিয়েছে, প্রথমে একটি ক্ষেপণাস্ত্র বিলহোরোদ-ডিনিস্ট্রোভস্কি শহরের একটি নয়তলা ভবনে আঘাত হানে স্থানীয় সনময় রাত ১টার দিকে। হামলায় ভবনটিতে আগুন ধরে যায়।

ওডেসার আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র সের্হি ব্রাচুক ইউক্রেনের রাষ্ট্রীয় টেলিভিশনকে জানিয়েছেন, ভবনের কিছু অংশ ধসে পড়ার পর কিছু লোক ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ায় উদ্ধার অভিযান চলছে।

আরেকটি ক্ষেপণাস্ত্র একটি রিসর্ট সুবিধায় আঘাত হানে বলেও ব্রাচুক জানান। সেখানে শিশুসহ অন্তত তিনজন নিহত এবং একজন আহত হয়েছে।

কয়েক সপ্তাহের প্রচণ্ড লড়াইয়ের পর গত সপ্তাহে সিভারস্কি দোনেৎস নদীর বিপরীত দিকে সিভেরোদোনেৎস্ক দখল করার পর থেকে রাশিয়ান বাহিনী লাইসিচানস্ককে ঘেরাও করার চেষ্টা করছে।

সিভেরোদোনেৎস্কের বাসিন্দারা বেসমেন্ট থেকে বেরিয়ে এসেছে এবং তাদের ধ্বংসপ্রাপ্ত শহরের ধ্বংসস্তূপের মধ্য দিয়েই বের হচ্ছে। শহরের প্রায় সমস্ত অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। মে মাস থেকে গ্যাস, বিদ্যুৎ এবং জল ছাড়াই সেখানের বাসিন্দারা আটকা পড়ে ছিল দীর্ঘদিন।

(ঢাকাটাইমস/১জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান

অধিকৃত চার অঞ্চলের সংযুক্তিকরণ: শুক্রবার ডিক্রি জারি করবেন পুতিন

ইরানে বিক্ষোভে উসকানির অভিযোগে সাবেক প্রেসিডেন্টের মেয়ে গ্রেপ্তার

অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা, প্রায় কোটি গ্রাহকের তথ্য চুরি

ব্রাজিলের আমাজন রাজ্যে সেতু ধসে নিহত ৩

গর্ভপাত করতে পারবেন অবিবাহিত নারীরাও: ভারতীয় সুপ্রিম কোর্ট

সরকারি গোপনীয়তা লঙ্ঘনের মামলা: অং সান সু চিকে তিন বছরের কারাদণ্ড

রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা প্রচারের জন্য ফেসবুককে ক্ষতিপূরণ দিতে হবে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘আয়ান’

ইরাকের কুর্দিস্তানে ইরানের হামলায় ১৩ জন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :