মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি

প্রকাশ | ০১ জুলাই ২০২২, ১৬:০৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
কেতানজি ব্রাউন জ্যাকসন- রয়টার্স

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে বৃহস্পতিবার শপথ নিয়েছেন কেতানজি ব্রাউন জ্যাকসন। দেশটির ২৩৩ বছরের ইতিহাসে শীর্ষ আদালতের প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি হিসেবে নাম লেখালেন তিনি। খবর রয়টার্সের।

সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারপতিরা আদালতের রায়ের ক্ষেত্রে যখন তাদের প্রভাব খাটাচ্ছেন ঠিক সে সময়টাতেই ৫১ বছর বয়সী জ্যাকসন সুপ্রিম কোর্টে যোগ দিতে যাচ্ছেন। সুপ্রিম কোর্টের বিচারপতিদের মধ্যে এখন ৬-৩ ব্যবধানে রক্ষণশীলরা এগিয়ে আছেন।

উদারপন্থী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের অবসর নেওয়ার কারণে জ্যাকসনকে তার জায়গায় মনোনয়ন দেন প্রেসিডেন্ট জো বাইডেন। সুপ্রিম কোর্টের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ সদস্য ব্রেয়ার দাপ্তরিকভাবে বৃহস্পতিবার অবসরে যান।

জ্যাকসন এক বিবৃতিতে বলেছেন, সম্পূর্ণ আন্তরিকতার সঙ্গে, আমি মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানকে সমর্থন ও রক্ষা করার এবং ভয় বা পক্ষপাত ছাড়াই ন্যায়বিচার পরিচালনা করার গৌরবপূর্ণ দায়িত্ব গ্রহণ করি।

এই সপ্তাহে রয়টার্স/ইপসোস-এর এক জরিপে দেখা গেছে, আমেরিকানদের সংখ্যাগরিষ্ঠ একটি গোষ্ঠী (৫৭ শতাংশ) গর্ভপাতের রায়ের পরে আদালতের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেছে।

জ্যাকসন দেশটির ১১৬ তম বিচারপতি, ষষ্ঠ মহিলা এবং তৃতীয় কৃষ্ণাঙ্গ ব্যক্তি যিনি ১৭৮৯ সালে প্রতিষ্ঠিত হওয়া মার্কিন সুপ্রিম কোর্টের দায়িত্ব পালন করবেন।

 

ব্রেয়ার এক বিবৃতিতে বলেছেন, আমি আমেরিকার জন্য আনন্দিত। কেতনজি আইনটিকে বিজ্ঞতার সঙ্গে এবং ন্যায্যভাবে ব্যাখ্যা করবেন, সেই আইনটিকে আমেরিকার জনগণের জন্য আরও ভালভাবে কাজ করতে সাহায্য করবে।

প্রধান বিচারপতি জন রবার্টস বলেন, আমি বিচারপতি জ্যাকসনকে আদালতে এবং আমাদের সাধারণ আহ্বানে স্বাগত জানাতে পেরে আনন্দিত।

জ্যাকসন বলেন, একজন কৃষ্ণাঙ্গ মহিলাকে মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হতে ২৩২ বছর এবং ১১৫টি পূর্বের অ্যাপয়েন্টমেন্ট লেগেছ। দেরিতে হলেও আমরা এটি করতে পেরেছি।

(ঢাকাটাইমস/১জুলাই/এসএটি)