ইংল্যান্ডের সাদা বলের নেতৃত্বে বাটলার

প্রকাশ | ০১ জুলাই ২০২২, ১৭:৩৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক বেছে নিলো ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। সাদা বলের ক্রিকেটে ইংলিশদের নেতৃত্বে দেবেন দলের উইকেটকিপার ব্যাটার জস বাটলার। এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে দেশটির ক্রিকেট বোর্ড।

ব্যাট হাতে ফর্ম নেই অনেকদিন ধরেই। এর ওপর ফিটনেসের সমস্যা তো রয়েছেই। সবকিছু মিলিয়ে ইংল্যান্ড দলে টিকে থাকায় যেন মরগানের জন্য ভার হয়ে দাঁড়িয়েছে। তাই অবসরে যাওয়ার গুঞ্জন উঠে ইয়ন মরগানের। ইংল্যান্ডের জনপ্রিয় সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এমন তথ্যই প্রকাশ করেছিলো।

অবশেষে সেই গুঞ্জনই সত্যিতে পরিণত হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছেন মরগান। ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন বাঁ-হাতি এই তারকা ব্যাটার।

মরগানের অবসরের পর সাদা বলের ক্রিকেট দলের কে আসবেন- এ নিয়ে ভাবনা ছিল সবার। এক্ষেত্রে দুজন ছিলেন সম্ভাবনার তালিকা। একজন হলেন ইয়ন মরগানের ডেপুটি জস বাটলার। আরেকজন হলেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলি। তবে মঈনকে নয়, বাটলারকেই বানালো হলো দলনেতা।

অধিনায়কত্ব পাওয়ার পর বাটলার বলেন, ‘দেশের অধিনায়কের দায়িত্ব পাওয়া অনেক বড় সম্মানের। দলকে এগিয়ে নিয়ে যেতে আমার আর তর সইছে না।’ ওডিআই ও টি ২০ অধিনায়ক হিসাবে বাটলারের প্রথম অ্যাসাইনমেন্ট ভারতের বিপক্ষে ৭ জুলাই শুরু হতে যাওয়া তিনটি করে টি ২০ ও ওডিআই।

উল্লেখ্য, ২০১১ সালে সাদা বলের ক্রিকেটে অভিষিক্ত হওয়া বাটলার বেশ কয়েকবার ইংল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন। ২০১৫ সাল থেকে মরগানের সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। মরগানের অবর্তমানে ইংল্যান্ডকে ১৪ ম্যাচে নেতৃত্বও দিয়েছেন এই উইকেটকিপার-ব্যাটার।

(ঢাকাটাইমস/০১জুলাই/এমএম)