ভালো কাজের রেকর্ড আরও ভালো কাজ দিয়ে ভাঙতে হবে: আইজিপি

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ২১:৫৯

পুলিশ সদস্যদের উদ্দেশে বাহিনীর মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ‘অতীতের ভালো কাজের সাফল্যর জন্য গৌরব, অহংকার করা যাবে। তবে ভালো কাজের রেকর্ড আরও ভালো কাজ দিয়ে ভাঙতে হবে। প্রতিনিয়ত অতীতের ভালো কাজকে আরও ভালো কাজ দিয়ে অতিক্রম করার চেষ্টা করতে হবে। তবেই জাতি হিসেবে আমরা এগিয়ে যাব।’

তিনি বলেন, বাংলাদেশ পুলিশ দেশের জনগণের প্রথম ভরসাস্থল হতে চায়। সে লক্ষ্যে সব পর্যায়ের পুলিশ সদস্যকে দেশ ও জনগণের জন্য কাজ করতে হবে।

শুক্রবার বিকালে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সুধী সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। রাজশাহীর আরএমপি পুলিশ লাইন্সে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আইজিপি বলেন, দেশ ও সমাজ যত এগিয়ে যাবে পুলিশের প্রতি জনগণের প্রত্যশা তত বাড়বে। জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা দিতে পুলিশকে প্রস্তুত হতে হবে।

তিনি বলেন, সামাজিক অবক্ষয় ও নৈতিক অবক্ষয়ের কারণে এখন ছাত্র শিক্ষককে পিটিয়ে মারছে। এক শিক্ষক অপর শিক্ষকের বিরুদ্ধে ছাত্রদের লেলিয়ে দেয়। সামাজিক অপরাধের ফলে সৃষ্ট এ ধরনের জঘন্য অপরাধ মোকাবিলা করতে হবে। সবাইকে হাতে হাত রেখে দেশ ও সমাজকে রক্ষা করতে হবে।

ড. বেনজীর আহমেদ বলেন, বর্তমানে চিরায়ত অপরাধ যেমন- চুরি, ডাকাতি ইত্যাদি কমছে। আবার অর্থনৈতিক অপরাধ, সাইবার ক্রাইম বাড়ছে। এ ধরনের অপরাধ মোকাবিলায় পুলিশকে প্রস্তুত থাকতে হবে। বিট পুলিশিং এবং কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণকে এসব অপরাধ সম্পর্কে সচেতন করতে হবে।

আইজিপি বলেন, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির বিশাল ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। আমরা এ দেশে ধর্মীয় উগ্রবাদের উন্মেষ ঘটানোর অপপ্রয়াস দেখেছি।

বাংলাদেশ শান্তিপ্রিয় দেশ উল্লেখ করে তিনি দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অপচেষ্টাকে সম্মিলিতভাবে রুখে দিতে সবার প্রতি আহবান জানান।

আইজিপি নগরবাসীর নিরাপত্তায় আরএমপির অনন্য ভূমিকার প্রশংসা করেন এবং ইনোভেটিভ পুলিশিংয়ের মাধ্যমে জনগণের নিরাপত্তায় আরও সচেষ্ট হওয়ার আহবান জানান।

অনুষ্ঠানের শুরুতে আরএমপির কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি প্রর্দশন করা হয়। এ উপলক্ষে 'অগ্রযাত্রায় আরএমপি' শীর্ষক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়।

এর আগে সকালে আইজিপি বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে আরএমপির প্রতিষ্ঠা বার্ষিকী উদ্বোধন করেন। এ উপলক্ষে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আরএমপি পুলিশ লাইন্সে এসে শেষ হয়।

আইজিপি এ উপলক্ষে রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন। তিনি আরএমপি পুলিশ লাইন্স পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন এবং 'অনাবাদি জমিতে সবজি চাষ সুস্বাস্থ্য বার মাস' শ্লোগানে আরএমপি পুলিশ লাইন্সের অনাবাদি জমিতে শাক সবজি চাষ উদ্বোধন করেন। তিনি সেখানে আমড়া ও সফেদা গাছের চারা রোপন করেন।

আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল (অতিরিক্ত আইজি) আবু হাসান মোহম্মদ তারিক, রেঞ্জ ডিআইজি মো. আব্দুল বাতেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল বক্তব্য রাখেন। আরএমপির পুলিশ কর্মকর্তারা, রাজশাহী রেঞ্জের বিভিন্ন জেলার পুলিশ সুপারগণ, নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি এবং রাজনৈতিক নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চারটি থানা নিয়ে ১৯৯২ সালের ১ জুলাই যাত্রা শুরু করে আরএমপি। আর এখন থানার সংখ্যা দাঁড়িয়েছে ১২টি।

ঢাকাটাইমস/০১জুলাই/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :