আমেরিকায় ইংরেজি মঞ্চ নাটকে সেই রূপান্তরিত নারী

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০২২, ০০:২৫ | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ২২:৪৬

তাসনুভা আনান শিশিরকে মনে আছে কি? গত বছরের নারী দিবসে যিনি দেশের প্রথম রূপান্তরিত নারী সংবাদ পাঠিকা হিসেবে বেসরকারি চ্যানেল বৈশাখী টিভিতে যোগ দিয়ে অনন্য এক নজির সৃষ্টি করেছিলেন। এবার তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গিয়ে দেখালেন আরেক চমক। সম্প্রতি সেখানে একটি ইংরেজি মঞ্চ নাটকে অভিনয় করেছেন তাসনুভা।

নাটকটির নাম ‘আই শকুন্তলা’। যেটি নির্মিত হয়েছে ধ্রুপদী সংস্কৃত লেখক কালিদাসের লেখা ক্লাসিক কাহিনি থেকে। এটি রূপান্তরকামী নারী তাসনুভা আনার শিশিরের প্রথম ইংরেজি নাটক। সম্প্রতি নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা সেন্টার অব আর্টস লার্নিং-এ নাটকটি মঞ্চস্থ হয়। এটিকে মঞ্চে নিয়ে এসেছে এনওয়াই-ভিত্তিক থিয়েটার গ্রুপ ঢাকা ড্রামা।

আরও পড়ুন- রূপান্তরিত এক নারীর বদলে যাওয়ার গল্প

মঞ্চ নাটকটিতে অভিনয় করতে পেরে উচ্ছ্বসিত তাসনুভা আনান শিশির। তিনি গণমাধ্যমকে বলেছেন, ‘নানা সমস্যার সম্মুখীন হওয়া দক্ষিণ এশীয় অভিবাসী নারীদের বর্তমান পরিস্থিতি নিয়ে ‘আই শকুন্তলা’ নাটকটি নির্মাণ করা হয়েছে। একটি এনজিওতে কাজ করার সময় আমি সেসব অভিবাসী নারীদের দুঃখ-কষ্ট দেখেছি। এই নাটকের অংশ হতে সেসব আমাকে অনুপ্রাণিত করেছে।’

২০০৭ সাল থেকে থিয়েটারের সঙ্গে যুক্ত এই রূপান্তরিত নারী। করেন মডেলিংও। পাশাপাশি কাজ করেন নেপথ্যে কণ্ঠদাতা হিসেবে। গত বছর নারী দিবসে আবার যুক্ত হন সংবাদ পাঠিকা হিসেবে। এবার যুক্তরাষ্ট্রে গিয়ে করলেন ইংরেজি মঞ্চ নাটক।

এখানেই শেষ নয়, ইতোমধ্যে দুটি সিনেমায়ও অভিনয় করেছেন তাসনুভা আনান শিশির। একটি হলো অনন্য মামুন পরিচালিত ‘কসাই’। এই সিনেমার নায়ক নিরব হোসেন। সেখানে তাসনুভাকে দেখা যায় ডিবি অফিসারের চরিত্রে। সিনেমাটি গত বছর মুক্তি পায়। আরেকটি সিনেমা হলো সাইদ শাহরিয়ারের ‘গোল’। এটি রয়েছে মুক্তির অপেক্ষায়।

মডেলিং, অভিনয় ও উপস্থাপনার পাশাপাশি সমাজকর্ম বিষয়ে এমএ এবং ব্রাক জেমস পি গ্রান্ট স্কুল থেকে পাবলিক হেলথ বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছেন তাসনুভা। তার আগের নাম ছিল কামাল হোসেন শিশির। সেখান থেকে শারীরিক ও মানসিকভাবে নিজেকে তিনি তাসনুভা আনান শিশিরে রূপান্তরিত করেছেন।

(ঢাকাটাইমস/০১ জুলাই/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :