পান্তের দ্রুততম সেঞ্চুরিতে এজবাস্টন টেস্টের প্রথম দিন ভারতের

প্রকাশ | ০২ জুলাই ২০২২, ০৯:১৭ | আপডেট: ০২ জুলাই ২০২২, ১৫:৪৪

স্পোর্টস ডেস্ক, ঢাকাটাইমস

পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে চাপেই পড়েছিলো সফররত ভারত। এমতাবস্থায় দলের উইকেটকিপার ব্যাটার রিশাব পান্তর রেকর্ডগড়া সেঞ্চুরিতে প্রথম দিন নিজেদের করে নিয়েছে সফররত ভারত। দিন শেষে ৭ উইকেটে ৩৩৮ রান তুলেছে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা।
ম্যাচের শুরুতে টস জিতে ভারতকে ব্যাট করার আমন্ত্রণ জানান ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। টস হেরে ব্যাটিংয়ে নেমে অ্যান্ডরসন-পোটসদের বোলিং তোপে সুবিধা করতেই পারছিলেন না ভারতীয় ব্যাটাররা। মাত্র ৯৮ রান তুলতেই হারায় প্রথম পাঁচটি উইকেট। ১৭ রানে গিল, ১৩ রানে পূজারা, ২০ রানে হানুমা, ১৪ রানে কোহলি ও ১৫ রানে আয়ার আউট হন।
এ সময় চাপেই পড়েছিলো সফরকারীরা। এরপর ষষ্ঠ উইকেট জুটিতে রবিন্দ্রো জাদেজাকে সঙ্গে নিয়ে চাপ সামলে দলের হাল ধরেন রিশাব পান্ত। এ সময় দুজন মিলে তুলেন ২২২ রানের জুটি। তাতেই বড় সংগ্রহের দিকে এগোতে থাকে দল। আউট হওয়ার আগে মাত্র ১১১ বলে ১৯ চার ও ৪টি ছয়ের মারে খেলেছেন ১৪৬ রানের ঝড়ো ইনিংস।
মাত্র ৮৯ বলে সেঞ্চুরি করে পান্ত হয়ে গেছেন ইতিহাসে অংশ, টেস্টে উইকেটরক্ষকদের মধ্যে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন তার নামে। এর মাধ্যমে ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে করা ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ৯৩ বলে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছেন তিনি।
এছাড়া ১ রান করে আউট হন শার্দুল ঠাকুর। এদিকে ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ৮৩ রানে অপরাজিত থাকেন রবিন্দ্রো জাদেজা। এছাড়া শূন্যরানে মাঠ ছাড়েন মোহাম্মদ সামি।
ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নেন জেমস অ্যান্ডারসন। এছাড়া ম্যাথু পোটস দুটি ও স্টোকস-রুট একটি করে উইকেট নেন।
(ঢাকাটাইমস/০২জুন/এমএম)