দীর্ঘদিন পর প্রকাশ্যে তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদা

প্রকাশ | ০২ জুলাই ২০২২, ১০:১৯ | আপডেট: ০২ জুলাই ২০২২, ১০:৪৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতা মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদা দীর্ঘদিন পর জনসম্মুখে এসেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শুক্রবার প্রায় ৩ হাজার আলেমের একটি বড় সমাবেশে উপস্থিত হয়ে ভাষণ দিয়েছেন আখুন্দজাদা। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সমাবেশটি অনুষ্ঠিত হয়। সমাবেশে কোনো নারীকেই আমন্ত্রণ জানানো হয়নি। সেখানে সাংবাদিকদেরও প্রবেশ করতে দেওয়া হয়নি।

গত বৃহস্পতিবার কাবুলের কারিগরি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী এক সমাবেশ শুরু হয়। সেখানেই বক্তব্য প্রদান করেন আখুন্দজাদা।

আখুন্দজাদা ভাষণে গতবছর তালেবানের ক্ষমতা দখলের প্রশংসা করেন। তিনি বলেন, ‘‘এটি কেবল আফগানদের জন্য গর্বের বিষয় নয় বরং বিশ্বজুড়ে সব মুসলিমের জন্যও গর্বের বিষয়।’’

তিনি আরও বলেন, ‘‘আল্লাহর কাছে শুকরিয়া যে, আমরা এখন একটি স্বাধীন দেশ। আমাদেরকে কোনও নির্দেশ দেওয়া (বিদেশিদের) উচিত নয়। এটি আমাদের ব্যবস্থা। আমাদের বিষয়ে সিদ্ধান্ত আমরা নেব।’’

তবে তার ভাষণের শুধু অডিও রেকর্ডিং সম্প্রচার করা হয়। তার কোনও ছবি বা ভিডিও প্রকাশ করা হয়নি।

গত বছরের অক্টোবরে প্রকাশ্যে এসেছিলেন আখুন্দজাদা। সে সময় কান্দাহারে দারুল উলুম হাকিমা মাদ্রাসা পরিদর্শন করেছিলেন তালেবানের এই নেতা। সেবার মৃত্যুর গুজব উড়িয়ে প্রকাশ্যে এসেছিলেন তিনি।

কারণ গতবছর আগস্টে তালেবানের আফগানিস্তান দখলের পর জনসমক্ষে তাকে দেখা না যাওয়ায় তার মৃত্যুর গুজব ছড়িয়ে পরেছিল।

২০১৬ সালে তালেবানের সাবেক নেতা মোল্লা মানসুর আখতার যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হওয়ার পর শীর্ষ পদে আসেন আখুন্দজাদা। কট্টরপন্থি তালেবান গোষ্ঠীর রাজনৈতিক, ধর্মীয় ও সামরিক যে কোনো বিষয়ে তার সিদ্ধান্তই চূড়ান্ত।

(ঢাকাটাইমস/০২জুলাই/আরআর)