সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতে প্রধানমন্ত্রীর ৫ কোটি টাকা অনুদান

প্রকাশ | ০২ জুলাই ২০২২, ১৩:১৫ | আপডেট: ০২ জুলাই ২০২২, ১৩:৫০

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ

সুনামগঞ্জের ১২টি উপজেলার কয়েক লাখ মানুষ গত ১৬ জুন থেকে ভয়াবহ বন্যার কবলে পড়ে। বন্যার পানির গতি এতটা ভয়াবহ ছিল যে জেলার প্রায় ৪৫ হাজার ২৮৮টি ঘরবাড়ির ক্ষতি হয় আর জীবন বাঁচাতে ঘর বাড়ি ছেড়ে কোনো রকম প্রাণ নিয়ে আশ্রয়কেন্দ্রে গিয়ে ওঠে মানুষ। তাদের মধ্যে ঘরবাড়ি ক্ষতিগ্রস্তদের ঘর মেরামতের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ৫ হাজার পরিবারের জন্য ৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।  

 

শুক্রবার অনুদানের বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের ডেপুটি রেভিনিউ কালেক্টর (এনডিসি) মেহেদী হাসান৷ 

 

এর আগে গত বুধবার ক্ষতিগ্রস্ত বাড়িঘরের তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠান জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন। 

 

ঘরবাড়ি হারিয়ে যখন সুনামগঞ্জের বানভাসি মানুষ দিশেহারা তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণায় তাদের মধ্যে সাহসের সঞ্চার হয়েছে।

 

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, সুনামগঞ্জে বানভাসি মানুষের দুর্গতি পিছু ছাড়ছে না। জেলার বন্যা পরিস্থিতি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। অনেকের বাড়িঘর তছনছ হয়ে গেছে বন্যা ও হাওরের ঢেউয়ের আঘাতে। হাওর পাড়ের মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যায় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি পুনরায় নির্মাণের জন্য এই উদ্যোগ নিয়েছেন। এতে করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো উপকৃত হবে। 

 

জেলা প্রশাসনের ডেপুটি রেভিনিউ কালেক্টর (এনডিসি) মেহেদী হাসান আরও জানান, সুনামগঞ্জে ভয়াবহ বন্যা প্রতিটি উপজেলায় ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

তারা যাতে পুনরায় ঘর বানিয়ে বসবাস করতে পারেন সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সুনামগঞ্জের ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।  

 

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে জেলা সদরসহ ১২টি উপজেলা প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়েন ২০ লাখেরও বেশি মানুষ। 

 

(ঢাকাটাইমস/২জুলাই/এআর)