কাউন্টারের বদলে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থার দিকে যাচ্ছি: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২২, ১৩:২০

প্রতি ঈদেই কাউন্টারে ট্রেনের টিকিট কাটতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয় হাজার হাজার মানুষকে। চাহিদার তুলনায় সক্ষমতা কম থাকায় একটি টিকিট পেতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে কাউন্টারের বদলে পুরোপুরি অনলাইনে টিকিট বিক্রির ব্যবস্থার পরিকল্পনা করছে বাংলাদেশ রেলওয়ে।

শনিবার কমলাপুর রেলস্টেশনে ইসলামী ব্যাংকের দেওয়া ট্রলি গ্রহণ অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেন, ‘উন্নত দেশে কাউন্টারে গিয়ে টিকিট কাটার সিস্টেম এখন আর নেই। এখন সব অনলাইনে। আমরাও সেদিকে এগিয়ে যাচ্ছি।’

টিকিট প্রত্যাশীদের ভোগান্তির বিষয়ে মন্ত্রী বলেন, চাহিদার তুলনায় আমাদের যে সক্ষমতা এবং সেটার যে ফারাক, সেটা যতক্ষণ পর্যন্ত কমাতে না পারব ততদিন পর্যন্ত এই পরিস্থিতি থেকে আমরা উত্তরণ করতে পারব না।

ইতোমধ্যে অনলাইনে টিকিট বিক্রির একটা পর্যায় শুরুর কথা জানিয়ে মন্ত্রী বলেন, গত ঈদের আগে ‘সহজ ডটকম’ দায়িত্ব নিয়েছে। তারা কাজ করছে। ডিজিটাল অপব্যবহার যেন আমরা সংশোধন করতে পারি, তার জন্য আমরা চেষ্টা করব। এবারও যে ত্রুটিগুলো ধরা পড়বে, সেগুলো যেন আগামী বছর না হয় সেই ব্যবস্থা করব।

এদিকে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে দ্বিতীয় দিনেও রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে ঘরমুখী মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শনিবার সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে টিকিট প্রত্যাশীদের এমন ভিড় দেখা যায়। টিকিট বিক্রি শুরুর প্রথম দিন শুক্রবারও অগ্রিম টিকিট প্রত্যাশীদের ভিড় ছিল।

সরেজমিনে দেখা গেছে, টিকিট কাউন্টারের সামনে অপেক্ষায় আছেন শত শত নারী-পুরুষ। এদের অনেকেই রাত থেকে অপেক্ষা করছিলেন। শুক্রবার যারা টিকিট নিতে পারেননি এমন মানুষও আছেন অপেক্ষমাণদের মধ্যে। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে ক্লান্ত হয়ে অনেকেই বসে পড়েছেন মেঝেতে। কাউকে শুয়ে পড়তেও দেখা গেছে।

ঢাকাটাইমস/০২জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা বাস্তবায়ন হবে: তথ্য প্রতিমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবস বুধবার

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

দাবদাহের মধ্যে বৈশাখের প্রথম ঝড়ে সিক্ত রাজধানী

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

এই বিভাগের সব খবর

শিরোনাম :