কুবিতে ৬৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট পাস

প্রকাশ | ০২ জুলাই ২০২২, ১৫:২৪

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ৬৪ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ রেখে বাজেট ঘোষণা করা হয়েছে। যা আগের অর্থ বছরের বাজেট থেকে ৩ কোটি ৩ লাখ টাকা বেশি।  

 

 

বিশ্ববিদ্যালয়ের ৮৪তম সিন্ডিকেট সভায় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সভাপতিত্বে বাজেট পেশ করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। যা পরবর্তীতে সিন্ডিকেটে পাস হয়। 

 

 

২০২২-২৩ অর্থবছরে জন্য বরাদ্ধকৃত ৬৪ কোটি ১৬ লাখ ৩০ হাজার  টাকা বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। বরাদ্দকৃত খাতগুলোর মধ্যে ৩৭ কোটি ৬২ লাখ টাকা বরাদ্ধ রাখা হয়েছে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা বাবদ, পণ্য ও সেবা সহায়তা বাবদ রাখা হয়েছে ১৩ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা, গবেষণা বাবদ রাখা হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ রাখা হয়েছে ৮০ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ রাখা হয়েছে ১৪ লাখ টাকা ও মূলধন অনুদান ৯ কোটি ১ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

 

বাজেটে আয়ের উৎস হচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হতে বরাদ্দ অর্থের পরিমাণ ৫৪ কোটি ৫২ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৪ কোটি ৫০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয় রিজার্ভ হতে ঋণ ৬৮ লাখ ১৬ হাজার টাকা। যা মূলত ঘাটতি বাজেট। এই বাজেটে ঘাটতি আছে ১ কোটি ২৫ লাখ ১৪ হাজার টাকা।

 

(ঢাকাটাইমস/২জুলাই/এআর)