ভোগান্তি ছাড়াই গরু যাচ্ছে ঢাকায়

প্রকাশ | ০২ জুলাই ২০২২, ১৮:৩৩

নিজস্ব প্রতিবেদক, শরীয়তপুর

যশোর থেকে গরু নিয়ে ঢাকা যেতে হলে আগে দুই থেকে তিন দিন পার হয়ে যেত, কখনো গরু মারাও যেত। আর এখন গরু নিয়ে কোনো ভোগান্তি ছাড়াই এত দ্রুত চলে যেতে পারবো এটা ভাবিনি।- যশোর থেকে গরু নিয়ে ঢাকাগামী ব্যবসায়ী আক্কাস মিয়া শনিবার সকালে এসব কথা বলেন।  

 

জানা যায়, ঈদুল আজহাকে সামনে রেখে যশোর, রাজবাড়ী, ফরিদপুর, বরগুনা, পিরোজপুর সহ দক্ষিণাঞ্চলের ২১টি জেলা থেকে গরু ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে যায়। তাদের বাংলাবাজার শিমুলিয়া, দৌলতদিয়া পাটুরিয়া, নরসিংহপুর চাঁদপুর ফেরি ঘাটে পারাপার হতে হতো। যানযটের কারণে তাদের দুই থেকে তিন দিন পার হয়ে যেত।

 

ব্যবসায়ীরা বলেন, আমাদের আগে ঢাকার বাজার ধরতে হলে ঝুঁকি নিয়ে আসতে হতো। গরু লালন পালন করে সেখানেই ফরিয়াদের কাছে বিক্রি করে দেওয়া হতো। কারণ গরু একটু এদিক-সেদিক হলেই মারা যায়। তাই ঝুঁকিতে যেতাম না। যে যেই দাম বলত সেই দামেই গরু বাড়ি থেকে বিক্রি করে দিতাম। এতে গরু লালন পালন করে তেমন লাভ হতো না। তবে এবার পদ্মা সেতু হওয়াতে ঢাকায় দ্রুত সময়ে মধ্যে গরু নিয়ে যেতে পারছি। আর যেই ঝুঁকি ছিল তাও নেই।

 

যশোর থেকে আসা গরু ব্যবসায়ী লুৎফর বয়াতি বলেন, ‘আমি এই রুটে নতুন না। ত্রিশ বছর ধরে গরুর ব্যবসা করি। ফেরি ছাড়া যাওয়ার কোনো রাস্তা আমাদের ছিল না। হয়ত পাটুরিয়া বা শিমুলিয়া অথবা চাঁদপুর ঘাট আমরা ব্যবহার করতাম। এতে এলাকা থেকে গরু কিনে ঢাকায় যেতে যেই সমস্যা হত তার থেকে বেশি সমস্যা হতো ফেরি ঘাটে। দিনের পর দিন বসে থাকতে হতো। আবার গরম পড়লে গরু অসুস্থ হয়ে অনেক সময় মারাও যেত। পদ্মা সেতু হওয়াতে এখন আর সেই সমস্যা হবে না; আসব আর পদ্মা সেতু পার হয়ে চলে যাব। পুরো রাস্তায় কোথাও কোনো যানযট পড়েনি। 

 

গরু ব্যবসায়ী রাজন হোসেন বলেন, প্রতিবছর ১০ থেকে ১৫টা গরু আমার নিজের পালে হয়। সেগুলো আমি ওখান থেকেই বিক্রি করে দিতাম। অনেক ঝামেলা হতো গরু নিয়ে ঢাকা বা অন্য কোথাও যেতে। কিন্তু এবার পদ্মা সেতু হওয়াতে তা নিয়ে আমি নিজেই গরু নিয়ে ঢাকায় যাচ্ছি। আশা রাখি ভালো ব্যবসা হবে। এগুলো বিক্রি করতে পারলে আগামী বছরের জদ্য আরোও বেশি গরু লালন পালন করবো। 

 

পদ্মা সেতু জাজিরা পয়েন্টের টোল ম্যানেজার কামাল হোসেন বলেন, পদ্মা সেতুর জাজিরা পয়েন্টে যানজট নেই। নিরবিচ্ছিন্নভাবে পার হয়ে যাচ্ছে গরু বোঝাই গাড়ি। টোল দিয়েই পার হয়ে যাচ্ছে পদ্মা সেতু।

 

 

(ঢাকাটাইমস/২জুলাই/এআর)