চোরাগুপ্তা হামলায় নাইজেরিয়ায় ৩০ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০২২, ১৬:৩০
ছবি- বিবিসি অনলাইন

চলতি সপ্তাহের শুরুতে নাইজেরিয়ার নাইজার প্রদেশের শিরোরো এলাকায় একটি খনিতে বন্দুকধারীরা চোরাগুপ্তা হামলা চালায়। অতর্কিত এই হামলায় অন্তত ৩০ নাইজেরিয়ান সৈন্য নিহত হয়েছে বলে শনিবার তিনটি সূত্র জানিয়েছে। খবর রয়টার্সের।

বুধবার যখন হামলাটি ঘটে তখন অপহৃত চার চীনা নাগরিকসহ খনি শ্রমিকদের সন্ধানে নিয়োজিত নিরাপত্তা বাহিনীর মধ্যে সেনা সদস্যরা ছিল।

উত্তর-পশ্চিম নাইজারের রাষ্ট্রীয় নিরাপত্তা কমিশনার ইমানুয়েল উমর প্রাথমিকভাবে বলেছিলেন, আজতা আবোকি গ্রামে মাইন হামলার সময় অজানা সংখ্যক লোক নিহত হয়েছে।

নিরাপত্তা বাহিনী আক্রমণের প্রতিক্রিয়া জানালে বন্দুকধারীরা তাদের ওপর প্রথমে অতর্কিত হামলা চালায় এবং গুলি চালায়। তিনটি ট্রাকে ভ্রমণকারী ৩০ সৈন্যকে হত্যা করে বলে শনিবার নাইজার রাজ্যের রাজধানী শিরোরো এবং মিন্নাতের দুটি সেনা সূত্র জানিয়েছে।

শিরোরোতে একটি সেনা ঘাঁটি থেকে আসা নাম প্রকাশে এক সৈনিক বলেছেন, আমাদের লোকদের হারানো হৃদয়বিদারক, তারা নিরাপত্তা বৃদ্ধির জন্য গিয়েছিল। ঘটনাটি আমাদের দুর্বল করে দিয়েছিল কিন্তু আমরা হাল ছাড়ব না।

নাইজেরিয়ান সেনাবাহিনী সাধারণত যুদ্ধে ক্ষয়ক্ষতির বিষয়ে কদাচিৎ মন্তব্য করে। তবে তারা স্বীকার করেছে, অনেক সংখ্যক কর্মী ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে সর্বোচ্চ মূল্য পরিশোধ করেছে।

শিরোরোর একজন স্থানীয় নেতা ফোনে রয়টার্সকে বলেছেন, বন্দুকধারীরা গুলি চালানোর আগে মোটরবাইক ও একটি ট্রাকে খনিতে এসেছিলেন, তখন পাহারায় থাকা সাত পুলিশ সদস্য নিহত হন। তারা চীনা শ্রমিকদের অপহরণ করেছে এবং আট বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করেছে। বেসামরিক ব্যক্তিরা খনিটির শ্রমিক কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

মিন্নাতে নাইজেরিয়ার ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের একজন সিনিয়র অফিসার অপহৃত শ্রমিকদের খুঁজে বের করার জন্য অভিযানের নেতৃত্ব দিচ্ছেন বলে ওই নেতা জানিয়েছেন।

তবে এ ব্যাপারে নাইজার রাজ্য পুলিশের মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি।

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বলেছেন, বন্দুকধারীরা ছিল ‘স্যাডিস্ট’, তাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে।

শনিবার একটি টুইটার পোস্টে তিনি বলেন, শিরোর ন্যায়বিচার দেখতে পাবে।

নাইজারে কারা এই হামলা চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে বন্দুকধারীরা গ্রামে হামলা চালায় বলে জানা গেছে। স্থানীয় কর্মকর্তারা গত বছর বলেছিলেন, সন্দেহভাজন বোকো হারাম জঙ্গিরা শিরোরোতে উপস্থিতি প্রতিষ্ঠা করেছে।

(ঢাকাটাইমস/৩জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :